সাড়ে সাতশ’ কোটি টাকার বন্ড ছাড়বে পূবালী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০১ পিএম, ১৮ মার্চ ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংকের পরিচালনা পর্ষদ ৭৫০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে ব্যাংকটি বিনিয়োগকারীদের এ তথ্য জানিয়েছে।

ডিএসই জানিয়েছে, ব্যাংকটির পরিচালনা পর্ষদ ব্যাসেল-৩ ফ্রেমওয়ার্কের আওতায় টায়ার-২ মূলধন বাড়ানোর লক্ষ্যে ৭৫০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের পর এ বন্ড ছাড়া হবে। বন্ডটির মেয়াদ হবে ৭ বছর।

১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ব্যাংকটির বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ৯৯৮ কোটি ৩৪ লাখ ৪০ হাজার টাকা। প্রতিষ্ঠানটির এই মূলধনের পেছনে বড় অবদান রয়েছে বোনাস শেয়ারের। ২০০৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত এই ১৩ বছরের মধ্যে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ হিসেবে ১২ বছরই বোনাস শেয়ার দিয়েছে।

এর মধ্যে সর্বশেষ ২০১৭ সালে পূবালী ব্যাংক শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়। ওই বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি মুনাফা হয় ৬ পয়সা।

২০১৮ সালের ৯ মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর) ব্যবসার হিসাব ডিএসইকে দিয়েছে ব্যাংকটি। তাতে দেখা যায়, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসের ব্যবসায় ব্যাংকটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫২ পয়সা।

এমএএস/এসআর/পিআর

আপনার মতামত লিখুন :