১ লাখ ৬৫ হাজার কোটির সংশোধিত এডিপি অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১৯ মার্চ ২০১৯

জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) এক লাখ ৬৫ হাজার কোটি টাকার সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিয়েছে। এ ছাড়াও স্বায়ত্তশাসিত সংস্থা বা কর্পোরেশনের প্রায় ৯ হাজার ৬২০ কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন করেছে এনইসি।

প্রধানমন্ত্রী ও এনইসি’র চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে বর্তমান সরকারের প্রথম এনইসি সভায় এ অনুমোদন দেয়া হলো।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, দেশজ সম্পদের লভ্যতা, বৈদেশিক অর্থায়ন ও সামষ্টিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় এই সংশোধনী আনা হয়েছে।

তিনি জানান, ১ লাখ ৬৫ হাজার কোটি টাকার মধ্যে বাংলাদেশ সরকার দেবে ১ লাখ ১৪ হাজার কোটি টাকা এবং ঋণ ৫১ হাজার কোটি টাকা। আর স্বায়াত্তশাসিত প্রতিষ্ঠান বা কর্পোরেশনের ৯ হাজার ৬২০ কোটি টাকার মধ্যে স্থানীয় মুদ্রা ৮ হাজার ৯৬০ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা ৬৬০ কোটি টাকা। সুতরাং ১৯১৬টি প্রকল্পের উন্নয়ন সহায়তাসহ সংশোধিত এডিপি’র সর্বমোট আকার দাঁড়িয়েছে প্রায় ১ লাখ ৭৪ হাজার ৬২০ কোটি টাকা।

অর্থ বছরের শুরুতে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট বরাদ্দ ছিল ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকার দেবে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা এবং প্রকল্প ঋণ ৬০ হাজার কোটি টাকা বলেও জানান পরিকল্পনামন্ত্রী।

প্রকল্পের বিষয়ে এম এ মান্নান জানান, আজকের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি’র আওতায় মোট প্রকল্প সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯১৬টিতে। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১৬২৯টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৫৪টি, জেডিসিএফ অর্থায়িত প্রকল্প দু’টি এবং স্বায়ত্তশাসিত সংস্থা/কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে প্রকল্প ১৩১টি।

২০১৮-১৯ অর্থ বছরে মূল এডিপিতে মোট প্রকল্প ছিল ১৪৫১টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ২২৭টি, কারিগরি প্রকল্প ১১৭টি এবং জেডিসিএফ অর্থায়িত প্রকল্প ২টি এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১০৫টি প্রকল্প।

পিডি/এমবিআর/জেআইএম