বিসিআইসি’র প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করার তাগিদ শিল্পমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ১৯ মার্চ ২০১৯

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) আওতাধীন ১৩টি প্রতিষ্ঠানকে লাভজনক করতে সর্বোচ্চ আন্তরিকতা, সততা ও পেশাদারিত্বের সাথে অর্পিত দায়িত্ব পালনের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার রাজধানীর বিসিআইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব মো. আবদুল হালিম এবং বিসিআইসি’র চেয়ারম্যান মো. হাইয়ুল কাইয়ুমসহ বিসিআইসির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, অতীতের অভিজ্ঞতার আলোকে উৎপাদন ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার ও প্রয়োজনীয় ক্ষেত্রে আধুনিকায়নের উদ্যোগ নিয়ে এগুলোকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতা থেকে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ দায়িত্ব নিষ্ঠার সাথে পালনের পরামর্শ দেন তিনি।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে দেশের ষোলো কোটি মানুষের বত্রিশ কোটি হাতকে উন্নয়ন ও উৎপাদনের কাজে লাগাতে হবে। এ লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানার শ্রমিক ইউনিয়ন নেতাদের নিয়মিত কাজ করতে হবে এবং সাধারণ শ্রমিকদের সামনে দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

bcic

প্রশাসনিক কাজে ট্রেড ইউনিয়ন নেতাদের অবৈধ হস্তক্ষেপ মেনে নেয়া হবে বলেও হুশিয়ারি দেন তিনি।

শিল্পমন্ত্রী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের গাড়ি অবৈধভাবে ব্যবহার কিংবা আন্দোলনের নামে উৎপাদন ব্যাহত করার মতো যেকোনো অনিয়ম মোকাবেলায় বিসিআইসি ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে কঠোর হওয়ার নির্দেশনা দেন। একই সাথে কারখানা পর্যায়ে শ্রমিকদের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি দীর্ঘদিন ধরে অস্থায়ী পদে কর্মরতদের পদ স্থায়ীকরণের ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এর আগে ভারতের পশ্চিমবঙ্গের দ্যা বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের একটি প্রতিনিধিদল শিল্পমন্ত্রী এবং শিল্প প্রতিমন্ত্রীর সঙ্গে পৃথকভাবে তাদের দফতরে সাক্ষাৎ করেন। তারা ভারতে অনুষ্ঠিতব্য ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ার ২০১৯-এ অংশগ্রহণের জন্য শিল্পমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

এসআই/এমবিআর/জেআইএম