বিএসইসির দুঃখ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৩ এএম, ২৬ মার্চ ২০১৯

সোমবার দুপুরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সংবাদ সম্মেলনে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য দুঃখ প্রকাশ করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থাটি। রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দুঃখ প্রকাশ করে বিএসইসি।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সংবাদ সম্মেলন শেষে যে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব হয় সে বিষয়টি মোটেই কাম্য ছিল না। যেহেতু সাংবাদিকরা কমিশনের অতিথি হিসেবে এসেছিলেন, সেহেতু উদ্ভুত পরিস্থিতির জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।

এতে আরও বলা হয়, পেশাগত দায়িত্ব পালনে নিয়মের মধ্যে থেকে অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করার ব্যাপারে সাংবাদিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে এবং সমজাতীয় বিভিন্ন প্রতিষ্ঠানে সাংবাদিকদের প্রবেশাধিকারের বিদ্যমান সুযোগ-সুবিধার আলোকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে সোমবার দুপুরে আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনে এক সংবাদ সম্মেলনে শেয়ার কারসাজি নিয়ে প্রশ্ন করায় এবং বিএসইসিতে সাংবাদিকদের প্রবেশাধিকারের কড়াকড়ি আরোপ করা নিয়ে সাংবাদিকদের সঙ্গে বিএসইসির প্রতিনিধিদের উত্তপ্ত বাক্যবিনিময় হয়। ফলে সাংবাদিকরা বিএসইসির প্রোগ্রাম বয়কট করেন। এরপর পুঁজিবাজার বিটের সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়।

সংগঠনটির সাধারণ সম্পাদক মনির হোসেন এ বিষয়ে এক বিবৃতিতে বলেন, গভীর উদ্বেগের সঙ্গে জানানো যাচ্ছে যে, সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন বিএসইসির প্রতিনিধিরা।

‘নিজ কার্যালয়ে আমন্ত্রণ জানিয়ে সাংবাদিকদের সঙ্গে এই দুর্ব্যবহার এবং অকথ্য ভাষায় আক্রমণ গোটা সাংবাদিক সমাজকে মর্মাহত ও ব্যথিত করেছে। এতে গণমাধ্যমজুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সিএমজেএফ এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। বিএসইসির কাছ থেকে এমন আচরণ মোটেই কাম্য নয়।’

সিএমজেএফ মনে করে, বিএসইসির মতো একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের এমন আচরণ মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায়। এ ধরনের ঘটনা স্বাধীন সাংবাদিকতার পথকে রুদ্ধ করবে, যা সাংবাদিক সমাজ কোনোভাবেই মেনে নেবে না। একটি দায়িত্বশীল সাংবাদিক সংগঠন হিসেবে কঠোর কর্মসূচি দেয়ার আগে সিএমজেএফ এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে অনতিবিলম্বে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য বিএসইসির চেয়ারম্যানকে অনুরোধ জানাচ্ছে। আর এর গ্রহণযোগ্য সমাধান না হলে সাংবাদিকদের মর্যাদার স্বার্থে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে সিএমজেএফ।

সিএমজেএফের এই প্রতিবাদ ও নিন্দা প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই সংবাদ সম্মেলনের উদ্ভুত পরিস্থিতির জন্য দুংখ করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা।

এমএএস/বিএ

আপনার মতামত লিখুন :