শেয়ারবাজার সংশ্লিষ্টদের সঙ্গে বসছেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

শেয়ারবাজারের চলমান পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বৈঠকে শেয়ারবাজারের বর্তমান মন্দা পরিস্থিতির কারণ অনুসন্ধানে আলোচনা হবে। একই সঙ্গে মন্দা পরিস্থিতি থেকে বেরিয়ে আসার উপায় নির্ধারণ নিয়েও আলোচনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র বলছে, শেয়ারবাজার ভালো করার জন্য সরকার খুবই আন্তরিক। এ জন্য সম্প্রতি বেশকিছু প্রণোদনাও দেয়া হয়েছে। কিন্তু এরপরও শেয়ারবাজার মন্দা অবস্থা থেকে বেরিয়ে আসতে পারছে না। ফলে শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে নীতিনির্ধারকরা বেশ বিব্রত।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দীর্ঘদিন ধরেই শেয়ারবাজারে মন্দা চলছে। এর মধ্যে শেষ তিন সপ্তাহ টানা দরপতন হয়ছে। তিন সপ্তাহের টানা দরপতনে ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রায় ১৯ হাজার কোটি টাকা বাজার মূলধন হারিয়েছে। সেই সঙ্গে পতন হয়েছে সব মূল্য সূচকের। তিন সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ৩০০ পয়েন্টের ওপরে।

এ পরিস্থিতিতে শেয়ারবাজার সংশ্লিষ্টদের সঙ্গে বসার সিদ্ধান্ত নিয়েছেন অর্থমন্ত্রী। বৈঠকে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতাদের ডাকা হবে।

বৈঠকের বিষয়ে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে মোবাইলে যোগাযোগ করা হলে ডিবিএর সভাপতি শাকিল রিজভী জাগো নিউজকে বলেন, অর্থমন্ত্রী শেয়ারবাজার সংশ্লিষ্টদের সঙ্গে বসবেন এটা আমরা শুনেছি। তবে এ বিষয়ে এখনো কোনো চিঠি পাইনি। কিন্তু বৈঠক হবে এটা নিশ্চিত।

তিনি বলেন, বৈঠকে শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। চলমান মন্দা কাটিয়ে উঠতে কী ধরনের পদক্ষেপ নেয়া দরকার, সে বিষয়ে আমরা প্রস্তাব তুলে ধরবো।

এমএএস/এএইচ/জেআইএম