সব ক্ষেত্রে প্রতিযোগিতা থাকলে জিডিপি ২-৩ শতাংশ বাড়বে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. আব্দুর রউফ বলেছেন, কৃষি পণ্যের মূল্য থেকে সব ক্ষেত্রে প্রতিযোগিতা থাকলে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ২-৩ শতাংশ বাড়বে।

রোববার (১৫ সেপ্টেম্বর) ‘প্রতিযোগিতায় প্রবৃদ্ধি : বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

ইআরএফের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চলনায় সেমিনারে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শফিকুল ইসলাম, ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল, প্রতিযোগিতা কমিশনের পরিচালক মো. খালেদ আবু নাছের, মো. মঞ্জুরুল করিম প্রমুখ।

মো. আব্দুর রউফ বলেন, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের মূল উদ্দেশ্য হলো একটি প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে বাজার সংশ্লিষ্ট সকলকে সচেতন করা, সম্পৃক্ত করা ও আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে একটি সুষ্ঠু ব্যবসায়িক পরিবেশ গড়ে তোলা।

তিনি বলেন, সব ক্ষেত্রে প্রতিযোগিতা থাকতে হবে। ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ী সংগঠেনের মধ্যে প্রতিযোগিতা আছে কি না দেখতে হবে। এমনকি প্রতিযোগিতার মাধ্যমে কৃষক তার পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছে কি না সেটাও দেখতে হবে। সব ক্ষেত্রে প্রতিযোগিতা নিশ্চিত করা গেলে জিডিপি ২-৩ শতাংশ বাড়বে।

বাণিজ্য সচিব শফিকুল ইসলাম বলেন, আমরা প্রত্যেকে প্রতিযোগিতার মধ্যে আছি। বিশ্ববিদ্যায়ে ভর্তির ক্ষেত্রে প্রতিযোগিতা করতে হয়। এ ধরনের সব ক্ষেত্রেই প্রতিযোগিতা আছে। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের যে পণ্য আছে সেখানেও প্রতিযোগিতা থাকতে হবে। প্রতিযোগিতা না থাকলে মনোপলি সৃষ্টি হবে।

তিনি বলেন, আপনারা পাড়ার যে ডিশ লাইন নেন দেখবেন একজনই সরবরাহকারী। মাস্তানি করে বা অন্য কোনো উপায়ে এরা এসব নিয়ন্ত্রণ করে। ইন্টারনেটের লাইনের ক্ষেত্রেও একই অবস্থা।

তিনি জানান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের লোকবল নিয়োগের বিষয়ে সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) আওতায় একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এমএএস/এএইচ/এমএস