সূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক বাড়ালেও কমেছে লেনদেনের পরিমাণ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হলেও বেড়েছে লেনদেন।

মূল্য সূচকের পাশাপাশি এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বাজারে লেনদেনে অংশ নেয়া ১৮৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে কমেছে ১১৮টির। আর ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশি সংখ্যক প্রতিষ্ঠানের দাম বাড়ার ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪২ পয়েন্টে অবস্থান করছে।

বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ১৫৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ১০ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৮৮ কোটি ২ লাখ টাকা।

বাজারে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানিটির ৩২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৪১ লাখ টাকার। ৮ কোটি ৭৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিকন ফার্মা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ওয়াটা কেমিকেল, লিগাসি ফুটওয়্যার, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ইষ্টার্ণ কেবলস, স্টাইল ক্রাফট, বঙ্গজ এবং ভিএফএস থ্রেড ডাইং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৭৩ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ৩২ কোটি ২১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

এমএএস/এএইচ/জেআইএম