ন্যাশনাল টিউবস নিয়ে ‘ভুয়া’ সংবাদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫০ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেড নিয়ে সংবাদমাধ্যমে ‘ভুয়া’ সংবাদ প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

ডিএসইর নোটিশের প্রেক্ষিতে কোম্পানিটির দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করতে সোমবার এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশ পায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেডকে অগ্রিম প্রদান করা ২০ কোটি টাকা ফেরত দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ওই প্রতিবেদনে বলা হয়, ন্যাশনাল টিউব ২০০৫-০৬ থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত আয়কর বাবদ ২০ কোটি ৯৬ হাজার ৮৬৭ টাকা অগ্রিম পরিশোধ করে। বাড়তি উৎপাদনের জন্য এ টাকা শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে ফেরত পেতে জাতীয় রাজস্ব বোর্ডে আবেদন করে কোম্পানিটি।

এমন সংবাদের প্রেক্ষিতে ডিএসই থেকে এর সত্যতা যাচাই করার জন্য ন্যাশনাল টিউবসকে নোটিশ পাঠানো হয়। এর প্রেক্ষিতে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে এ সংবাদের কোনো সত্যতা নেই।

ন্যাশনাল টিউবস অগ্রিম আয়করের টাকা ফেরত পাওয়ার পাশাপাশি পেট্রোবাংলার অধীন গ্যাস কোম্পানিগুলোর পাইপলাইন স্থাপনের কাজ পেয়েছে বলেও সংবাদ প্রকাশিত হয়।

এ-সংক্রান্ত সংবাদে বলা হয়, ন্যাশনাল টিউবস উৎপাদিত পাইপের ৯০ শতাংশ এপিআই পাইপ। যার ক্রেতা পেট্রোবাংলার অধীন গ্যাস কোম্পানিগুলো। ঢাকাসহ সারাদেশের গ্যাস কোম্পানির পাইপলাইন নতুন করে স্থাপনের জন্য ইতোমধ্যে ন্যাশনাল টিউবসকে ওয়ার্ক অর্ডার দেয়া হয়েছে। সে কারণে কোম্পানিটি অগ্রিম করের টাকা ফেরত চায়।

এ বিষয়টিরও সত্যতা জানতে ডিএসই থেকে নোটিশ দেয়া হয়। যার প্রেক্ষিতে ন্যাশনাল টিউবস জানিয়েছে এ তথ্যও অসত্য।

এদিকে এমন ভুয়া সংবাদ প্রকাশের পর ন্যাশনাল টিউবসের শেয়ার দাম অস্বাভাবিক বাড়ে। মাত্র পাঁচ কার্যদিবসে শেয়ার দাম বাড়ে ৫০ টাকা। এর প্রেক্ষিতে ১২ সেপ্টেম্বর ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের জবাবে কোম্পানিটি জানায়, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

এমএএস/বিএ/এমকেএইচ