শেয়ারপ্রতি ৩ টাকা লভ্যাংশ দেবে ইবনে সিনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইবনে সিনার পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ তিন টাকা করে পাবেন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টম্বর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পর্ষদ সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, লভ্যাংশের বিষয়ে ইবনে সিনার পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ নভেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ অক্টোবর।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১০ টাকা ৭৬ পয়সা এবং চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৭ টাকা ৩২ পয়সা।

লভ্যাংশ ঘোষণার কারণে আগামী রোববার (২২ সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ার দামের কোনো সর্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ারের দাম যতখুশি বাড়তে অথবা কমতে পারবে।

এদিকে তথ্য পর্যালোচনায় দেখা যায়, ইবনে সিনা চার বছরের মধ্যে এবার সব থেকে কম লভ্যাংশ দিয়েছে। ২০১৮ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ হিসেবে ৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল। তার আগের বছর ২০১৭ সালে ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার এবং ২০১৬ সালে সাড়ে ৩৭ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয় ওষুধ খাতের কোম্পানিটি।

৩১ কোটি ২৪ লাখ ৩০ হাজার টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৮টি। এর মধ্যে ৪৪ দশমিক ৪৩ শতাংশ রয়েছে উদ্যোক্ত ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৩৫ দশমিক ৮৬ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৯ দশমিক ৭১ শতাংশ শেয়ার।

এমএএস/এসআর/এমকেএইচ