বীমার একচেটিয়া দাপট, দশে ১০

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৮ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

আগের তিন সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহেও দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। এই পতনের বাজারে শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে একচেটিয়া দাপট দেখিয়েছে বীমা খাত। গত সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ দশটি স্থানই দখল করেছে বীমা খাত।

সপ্তাহটিতে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল প্রভাতী ইন্স্যুরেন্স। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে এই কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের উত্থান ঘটেছে।

মূল্যে বড় ধরনের উত্থানের কারণে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ১২ কোটি ৭০ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ৫৪ লাখ টাকা।

এদিকে শেয়ারের দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৩২ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৬ টাকা ৪০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ২৬ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ২০ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২৯ কোটি ৭০ লাখ ৩০ হাজার টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির শেয়ার সংখ্যা ২ কোটি ৯৭ লাখ ২ হাজার ৫০৫টি। এর মধ্যে ৩২ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৫৬ দশমিক শূন্য ২ শতাংশই আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১১ দশমিক ৭৯ শতাংশ।

প্রভাতী ইন্স্যুরেন্সের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহে ছিল গ্লোবাল ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৮ শতাংশ। এর পরেই রয়েছে ফেডারেল ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৭ দশমিক ৬৫ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ১৬ দশমিক ৪০ শতাংশ, জনতা ইন্স্যুরেন্সের ১৫ দশমিক ৩৩ শতাংশ, অগ্রণী ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৫৬ শতাংশ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৫৫ শতাংশ, নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের ১৩ দশমিক শূন্য ৯ শতাংশ, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ১২ দশমিক ৬৮ শতাংশ এবং রিপাবলিক ইন্স্যুরেন্সের ১২ দশমিক শূন্য ৬ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এসএইচএস/এমএস