আবুজায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সেরা বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩২ পিএম, ০৫ অক্টোবর ২০১৯

নাইজেরিয়ায় ʿআবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়' সেরা বিদেশি অংশগ্রহণকারী দেশ হিসেবে পুরস্কার পেয়েছে বাংলাদেশ।

২১ সেপ্টেম্বর শুরু হয়ে ২ অক্টোবর পর্যন্ত চলা এ মেলার ১২তম বার্ষিক আয়োজনে বাংলাদেশ হাই কমিশন অংশ নেয় বলে এক বিজ্ঞপ্তিতে জানায় হাই কমিশন।

abuja

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলার উদ্বোধন করেন নাইজেরিয়ার ফেডারেল ক্যাপিটেল টেরিটোরি (এফসিটি) বিষয়ক প্রতিমন্ত্রী হাজিয়া রামাতু তিজানি আলিয়ু এবং শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক প্রতিমন্ত্রী মারিয়ম কাতাগুম।

abuja

মেলায় সমাপনী দিনে আয়োজক প্রতিষ্ঠান ‘আবুজা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ থেকে ‘সেরা বিদেশি অংশগ্রহণকারী দেশ’ এর পদক ও সনদ নেন বাংলাদেশের হাই কমিশনার মো. শামীম আহসান।

এসময় বাংলাদেশ থেকে পণ্য আমদানি ও বাংলাদেশে বিনিয়োগ করতে নাইজেরিয়ার ব্যবসায়ী নেতাদের আহ্বান জানান হাই কমিশনার।

abuja

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক ও বিনিয়োগ কূটনীতিকে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাই কমিশনের স্টলে তার নিজস্ব সংগ্রহের নানা রপ্তানি পণ্য স্থান পায়।

abuja

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির নানা উপকরণ দিয়ে সাজানো প্রথমবারের মতো অংশগ্রহণকারী বাংলাদেশের স্টলে ছিল তৈরি ওষুধ, সিরামিক দ্রব্য, পাট ও চামড়ার তৈরি পণ্য, তৈরি পোশাক ও নিটওয়্যার, চা, পাট পাতার চা, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, মসলা, আচার, শুকনো খাবার, ভোজ্য তেল, চাল, আটা, পার্ল, নকশি কাঁথা, জামদানি, সিল্ক ও মসলিনের শাড়ি, হস্তশিল্প ও জুতা ইত্যাদি।

জেপি/জেএইচ/জেআইএম