ডেপুটি গভর্নর নিয়োগ দেবে কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৮ পিএম, ০৬ অক্টোবর ২০১৯

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের একটি শূন্য পদে নিয়োগের জন্য আবারও বিজ্ঞপ্তি দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। শুক্রবার (৪ অক্টোবর) বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়।

এর আগে গতবছর একবার এ পদের জন্য বিজ্ঞপ্তি দিয়ে বাছাই প্রক্রিয়া শেষ করা হয়। তবে সেখান থেকে নিয়োগ না দিয়ে আবার নতুন করে এ বিজ্ঞপ্তি দেয়া হলো।

বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয় সর্বোচ্চ এ পদে নিয়োগের জন্য গত বছরের ২৯ জুলাই একবার বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়। বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের নেতৃত্বে গঠিত সার্চ কমিটি বিভিন্ন প্রক্রিয়া শেষে ছয়জনের মৌখিক পরীক্ষা নিয়ে তিনজনের নাম প্রস্তাব করে। তবে সেখান থেকে এখন পর্যন্ত কাউকে নিয়োগ না দেয়ার কারণ জানা যায়নি। এমন পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে পদটি খালি আছে।

নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীরা আগামী ৩১ অক্টোবরের মধ্যে নিয়োগ-সংক্রান্ত সার্চ কমিটির সভাপতি বরাবর আবেদন করতে পারবেন। আবেদনকারীকে অর্থ বা আর্থিক প্রতিষ্ঠান-সংক্রান্ত কাজে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ সরকারের কাজে ২৫ বছরের অভিজ্ঞতা অথবা দেশে বা বিদেশে কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক, বিশেষায়িত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ২৫ বছরের কর্মঅভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক বা বাণিজ্যিক ব্যাংকের ডিএমডি পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে অন্তত দুবছর।

সরকার নির্ধারিত বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধা প্রদান সাপেক্ষে নির্ধারিত মেয়াদের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে। সন্তোষজনক চাকরির ভিত্তিতে মেয়াদ শেষে চাকরির মেয়াদ বাড়ানো যাবে। তবে বয়স ৬২ বছর অতিক্রান্ত হলে তাকে এই চাকরিতে আর নিয়োজিত রাখা যাবে না।

বর্তমানে দুই ডেপুটি গভর্নরের মধ্যে এস এম মনিরুজ্জামান ২০১৬ সালের ৪ ডিসেম্বর তিন বছরের জন্য নিয়োগ পান। নতুন করে তার মেয়াদ না বাড়লে আগামী ডিসেম্বরে তিনি বিদায় নেবেন। আরেক ডেপুটি গভর্নর আহমেদ জামাল গত বছরের জানুয়ারিতে ৬২ বছর পূর্ণ হওয়া পর্যন্ত নিয়োগ পান। ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত তিনি এ পদে থাকবেন।

এমইউএইচ/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]