হালকা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেবে শিল্প মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ০৭ অক্টোবর ২০১৯

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর মাধ্যমে সারাদেশের হালকা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। সোমবার রাজধানীর তেজগাঁওয়ের বিটাকে টুল অ্যান্ড টেকনোলোজি ইন্সটিটিউট প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এসব তথ্য জানান শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারও উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, বিটাক এর মাধ্যমে সারাদেশের হালকা প্রকৌশল খাতের উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। একই সঙ্গে আগামী ৩ বছরে ১০০ জন প্রকৌশল উদ্যোক্তাকে মার্কেটিং ও ফান্ড সহায়তা করে মডেল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।

এসময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, আগামীতে শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প কারখানার জন্য খুচরা যন্ত্রপাতি বিটাক এবং রেনউইক অ্যান্ড যজ্ঞেশ্বর কোং (বিডি) লিমিটেড উৎপাদন করবে। এতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় ও অর্থ অপচয় রোধ হবে, তেমনি দীর্ঘসূত্রতার কারণে কারখানার উৎপাদন বন্ধ থাকবে না।

সভায় জানানো হয়, বিটাকের অধীনে টুল অ্যান্ড টেকনোলোজি ইন্সটিটিউটে বিদেশে কর্মরত বাংলাদেশি বিজ্ঞানীদের আমন্ত্রণ জানানো হবে এবং তাদের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ধরনের নতুন ও অত্যাধুনিক যন্ত্রপাতি তৈরি করা হবে।

চতুর্থ শিল্পবিপ্লবের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরি করতে কম্পিউটার এইডেড ডিজাইনিং, কম্পিউটার এইডেড মেনুফ্যাকচারিং, মেকাট্রনিক্স বিষয়ে প্রকৌশলীদের বিশেষায়িত প্রশিক্ষণ প্রদান করা হবে।

একই সঙ্গে বুয়েটসহ দেশের অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে শিল্প কারখানার জন্য বৈদ্যুতিক ও যন্ত্র প্রকৌশল বিষয়ে নানা ধরনের গবেষণা পরিচালনা করা হবে।

এছাড়া রাজধানীর ধোলাইখাল এলাকায় অবস্থিত শিল্প প্রতিষ্ঠানসহ স্থানীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হবে।

এসআই/এসএইচএস/জেআইএম