জার্মানির মেলায় ৫২ লাখ ডলার রফতানি আদেশ পেলো প্রাণ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১০ অক্টোবর ২০১৯

বিশ্বের অন্যতম বৃহৎ ফুড ও বেভারেজ মেলা ‘আনুগা ২০১৯’-এ ৫২ লাখ মার্কিন ডলার সমমূল্যের রফতানি আদেশ পেয়েছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রফতানিকারক প্রতিষ্ঠান প্রাণ।

জার্মানির কোলন শহরে গত ৫ থেকে ৯ অক্টোবর অনুষ্ঠিত হওয়া এবারের মেলায় বিশ্বের ১০০টি দেশ থেকে ৭ হাজার ৫৯০টি কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করে। আনুগা প্রদর্শনীতে এবার নিয়ে মোট ১২ বারের মতো অংশ নিলো প্রাণ।

মেলায় প্রাণ পণ্যে দর্শনার্থীদের ব্যাপক উৎসাহ ও সাড়া পাওয়া গেছে উল্লেখ করে প্রাণ এক্সপোর্টের প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, এ বছর দুটি স্টলে নতুন ৩০টি পণ্যসহ পাঁচ শতাধিক পণ্য প্রদর্শন করে প্রাণ। এসব পণ্যের মধ্যে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল জুস, কনফেকশনারি ও বেকারি পণ্য।

Pran-Germany

তিনি জানান, আনুগা প্রদর্শনী বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত। এবার ১০০ বছরে পা দিলো আনুগা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা এ মেলায় অংশ নেন। ব্যবসায়ীরা মেলায় তাদের পণ্য প্রদর্শন করেন, অন্যদিকে ক্রেতারা বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারেন।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘এ প্রদর্শনীতে অংশগ্রহণের মূল উদ্দেশ্য রফতানি বাজার সম্প্রসারণ করা। কারণ, আমরা প্রাণ পণ্য পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে চাই। আর এ ক্ষেত্রে ‘আনুগা’ মেলা বড় একটা প্লাটফর্ম হিসেবে কাজ করে। এ ছাড়া ইউরোপের বিখ্যাত চেইনশপগুলোয় প্রাণ-এর পণ্য সংখ্যা বাড়ানো আমাদের এ মেলায় অংশগ্রহণের অন্যতম কারণ। তাছাড়া বিশ্বের বৃহত্তম এ খাদ্যমেলায় প্রক্রিয়াজাত পণ্যের সর্বশেষ ট্রেন্ড সম্পর্কে ধারণা লাভ করা যায়।’

বর্তমানে প্রাণ গ্রুপের পণ্য ১৪১টি দেশে রফতানি হচ্ছে। রফতানি বাণিজ্যে অবদান রাখায় প্রাণ-আরএফএল গ্রুপ টানা ১৬ বার সেরা রফতানিকারকের পুরস্কার লাভ করেছে।

জেডএ/পিআর