জাপানি ইয়ানমার কম্বাইন হারভেস্টারের মাঠ প্রদর্শনী

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

কৃষিতে অগ্রসরমান বাংলাদেশের প্রধান সমস্যা শ্রমিক সংকট। ফসল কাটার সময় এই সমস্যা আরও তীব্র আকার ধারণ করে। এই সময় ফসল কাটার জন্য কৃষককে অনেক বেশি অর্থ খরচ করতে হয়। যার ফলস্বরূপ কৃষক খরচের তুলনায় পর্যাপ্ত লাভ পায় না।

এই সমস্যার সমাধানে এসিআই মটরস নিয়ে এসেছে সেন্সরবিশিষ্ট ইয়ানমার কম্বাইন হারভেস্টার। রোববার (১৩ অক্টোবর) মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার আজিমপুরে এই হারভেস্টারের মাঠ প্রদর্শনী করা হয়।

এতে উপস্থিত ছিলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস প্রফেসর ড. সাত্তার মন্ডল, এসিআই মটরস লিমিটেডের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস, খামারবাড়ি কৃষি গবেষণা ইনস্টিটিউট, ধান গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আরও বিশিষ্ট ব্যক্তিবর্গ। এছাড়াও ইয়ানমার হারভেস্টার ও ট্রান্সপ্লান্টারের আগ্রহী ক্রেতা ও এসিআই মটরসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্যাধুনিক সেন্সরবিশিষ্ট ইয়ানমার কম্বাইন হারভেস্টার দ্বারা কাদা ও শুয়ে পড়া জমির ধান/গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করা যায়। এক একর জমির ধান/গম কাটতে সময় লাগে মাত্র এক ঘণ্টা।

প্রতি একরে জ্বালানি খরচ হয় মাত্র ৭-৮ লিটার ডিজেল। এতে খরচ বাঁচে ৬১ শতাংশ ও শ্রম বাঁচে ৭০ শতাংশ। এই হারভেস্টার দিয়ে দিনে প্রায় আট একর জমির ধান কাটা যায়।

বিএ/এমএস