ঢাকায় বসেছে ৩ দিনের ‘অবকাঠামো’ প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫২ পিএম, ১৭ অক্টোবর ২০১৯

অবকাঠামো উন্নয়ন সংশ্লিষ্ট সরঞ্জামাদি এবং পরিসেবা নিয়ে রাজধানীতে বসেছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী ‘২৬তম বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৯।’

সেমস গ্লোবালের আয়োজনে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের জেনারেল ম্যানেজার রেজওয়ান ফেরদৌস খান। এছাড়া উপস্থিত ছিলেন সেমস গ্লোবালের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন. ইসলাম, এক্সিকিউটিভ ডিরেক্টর তানভীর কামরুল ইসলাম প্রমুখ।

আয়োজকরা জানান, প্রদর্শনীটির পৃষ্ঠপোষকতায় রয়েছে ‘২২তম পাওয়ার বাংলাদেশ এক্সপো ২০১৯’, ‘১৭তম সোলার বাংলাদেশ এক্সপো ২০১৯’, ‘দ্বিতীয় ঢাকা ইন্টারন্যাশনাল লাইটিং এক্সপো ২০১৯’, ‘তৃতীয় ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৯’, ‘২০তম রিয়েল এস্টেট এক্সপো-বাংলাদেশ ২০১৯’, এবং ‘চতুর্থ ইন্টারন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো বাংলাদেশ ২০১৯’। ১৯ অক্টোবর পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

বাংলাদেশ, ভারত, চীন, সুইডেন, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র, উজবেকিস্তান, ইউএই, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মিসর, শ্রীলঙ্কা, ফিনল্যান্ড এবং তুরস্কসহ বিশ্বের ১৪টির অধিক দেশের ২৬৭ কোম্পানি এবং ৩০০ স্টল এ প্রদর্শনীতে অংশ নিয়েছে। এতে অবকাঠামো উন্নয়ন সংশ্লিষ্ট সর্বাধুনিক এবং উদ্ভাবনী কনসেপ্ট, সরঞ্জমাদি, প্রযুক্তি এবং পরিসেবা প্রদর্শন করা হচ্ছে।

আয়োজকরা জানান, দি স্পেক্টেটর ইনডেক্স অনুযায়ী- গত দশ বছরে ২৬টি দেশের তালিকায় বাংলাদেশ সর্বোচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধির রেকর্ড অর্জন করেছে। ২০০৯ সাল থেকে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বর্তমান মূল্যে ১৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত দশকে চীনের অর্থনীতি বেড়েছে ১৭৭ শতাংশ, ভারতের ১১৭ শতাংশ, ইন্দোনেশিয়ার ৯০ শতাংশ, মালয়শিয়ার ৭৮ শতাংশ, অস্ট্রেলিয়ার ৪১ শতাংশ এবং ব্রাজিলের ১৭ শতাংশ।

এমএএস/এএইচ/এমকেএইচ