গ্রাহকের টাকা পরিশোধে আলী সিকিউরিটিজকে সময় বেঁধে দিল বিএসইসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ১২ নভেম্বর ২০১৯

গ্রাহক নওশের আহমেদ ওরফে তামান্নাকে তার পাওনা টাকা আগামী ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার আলী সিকিউরিটিজকে নির্দেশ দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

শেয়ার বিক্রির সম্পূর্ণ টাকা নগদ প্রদান না করার বিষয়ে আলী সিকিউরিটিজের বিরুদ্ধে নওশের আহমেদের করা অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার (১২ নভেম্বর) কমিশনের সভায় এ নির্দেশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান জানান, আলী সিকিউরিটিজ লিমিটেড নওশের আহমেদের (তামান্না) আফতাব অটোমোবাইলসের ৩১ হাজার ১০০টি শেয়ার (প্রতিটি ৭১ টাকা মূল্য) ২১ লাখ ৬৫ হাজার টাকায় বিক্রি করেন।

আলী সিকিউরিটিজ নওশের আহমেদের চাহিদার প্রেক্ষিতে তাকে ৭ লাখ টাকা প্রদান করেন। কিন্তু অবশিষ্ট ১৪ লাখ ৬৫ হাজার টাকার নগদ প্রদানে ব্যর্থ হয়। এর মাধ্যমে আলী সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটি ও এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণ বিধি ১ লঙ্ঘন করেছে।

এ বিষয়ে নওশের আহমেদের অভিযোগের প্রেক্ষিতে তদন্ত প্রতিবেদন ও পোর্টফলিও স্টেটমেন্ট থেকে প্রতীয়মান হয় যে, আলী সিকিউরিটিজ’র অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের অফিস থেকে প্রদত্ত পোর্টফোলিও স্টেটমেন্টে মেঘনা সিমেন্টের ১২ হাজার শেয়ার (ক্রয় মূল্য ১৪ লাখ ৯৭ হাজার ৬০০ টাকা) রয়েছে। কিন্তু আলী সিকিউরিটিজের প্রধান কার্যালয় থেকে প্রদত্ত স্টেটমেন্টে মেঘনা সিমেন্টের ১২ হাজার শেয়ার নেই।

আলী সিকিউরিটিজের অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের অফিস থেকে মিথ্যা স্টেটমেন্ট প্রদানের মাধ্যমে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণ বিধি ১, ২(২), ২(৩) এবং ৬ লঙ্ঘন করেছেন।

এছাড়া আলী সিকিউরিটিজের অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের অফিস থেকে মিথ্যা পোর্টফোলিও স্টেটমেন্ট দেয়ার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৮ লঙ্ঘন করেছেন।

এসব আইন লঙ্ঘনের জন্য কমিশন আলী সিকিউরিটিজকে আগামী ৩০ দিনের মধ্যে অভিযোগকারী গ্রাহক নওশের আহমেদের যাবতীয় পাওনা পরিশোধ করার জন্য নির্দেশ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়াও ওই নির্দেশনা পরিপালন না করলে আলী সিকিউরিটিজ ও অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের নিবন্ধন সনদ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১২ মোতাবেক কেন বাতিল করা হবে না -এ বিষয়ে এনফোর্সমেন্ট বিভিাগ শুনানি সম্পন্ন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি কমিশনে উপস্থাপন করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এমএএস/আরএস/জেআইএম