ডিএসইতে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ১৮ নভেম্বর ২০১৯

পতনের ধারা কাটিয়ে কিছুটা ঊর্ধ্বমুখী ধারায় ফেরার ইঙ্গিত দিচ্ছে দেশের শেয়ারবাজার। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে লেনদেনের পরিমাণ বেড়ে বাজারটিতে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

এদিন শুরুতেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের শেষ ঘণ্টায় বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে মূল্যসূচকের বড় উত্থান হয়নি।

সূচকের বড় উত্থান না হলেও এদিন ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে, বেড়েছে তার থেকে বেশি। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৫টির। আর ৫০টির দাম অপরিবর্তিত।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২২ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৫২ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৬১ লাখ টাকা। এর মাধ্যমে চলতি মাসে প্রথমবারের মতো ডিএসইতে চারশ’ কোটি টাকার ওপরে লেনদেন হল।

লেনদেন চারশ’ কোটি টাকার ঘর স্পর্শ করার পাশাপাশি দেড় মাসের মধ্যে বা ১ অক্টোবরের পর বাজারটিতে সর্বোচ্চ লেনদেন হয়েছে। গত ১ অক্টোবর লেনদেন হয় ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকা। এরপর লেনদেন হওয়া ৩১ কার্যদিবসের মধ্যে আর পাঁচশ’ কোটি টাকার লেনদেন হয়নি।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওয়াটা কেমিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ৮৯ লাখ টাকার। ১২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এশিয়া ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- সোনার বাংলা ইন্স্যুরেন্স, ডাচ্-বাংলা ব্যাংক, স্টাইল ক্রাফট, ন্যাশনাল পলিমার, ফরচুন সুজ, মুন্নু সিরামিক এবং স্কয়ার ফার্মাসিউটিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এমএএস/জেএইচ/এমএস