মেলার ৬ দিনে দুই হাজার কোটি টাকার রাজস্ব আদায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ১৯ নভেম্বর ২০১৯

সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম ছয়দিনে ২ হাজার কোটি টাকার ওপরে রাজস্ব আদায় হয়েছে। মেলার আয়োজক জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

এনবিআর’র তথ্য অনুযায়ী, মেলার ষষ্ঠদিন মঙ্গলবার আয়কর সংগ্রহ হয় ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা। এদিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৫২ হাজার ৮১৫ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ১ লাখ ১৯ হাজার ১৪৫ জন। আর ৫ হাজার ৩২৫ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

এর মাধ্যমে মেলার প্রথম ছয়দিনে আয়কর আদায় হয়েছে ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে এই ছয় দিনে সেবা নেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৫ লাখ ৩৯ হাজার ৯১০ জন। আর ২৬ হাজার ৮৩১ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

মেলার পঞ্চম দিন সোমবার আয়কর সংগ্রহ হয় ৩১১ কোটি ৭৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা। এদিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ১ লাখ ৬ হাজার ২০০ জন। আর ২১ হাজার ৫০৬ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

মেলার চতুর্থ দিন রোববার আয়কর সংগ্রহ হয় ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা। এদিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৯২ হাজার ৯১৬ জন। আর ৪ হাজার ৫৬২ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

মেলার তৃতীয় দিন শনিবার আয়কর সংগ্রহ হয় ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৮৪ হাজার ৫৩৪ জন। আর ৪ হাজার ১১ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেন।

মেলার দ্বিতীয় দিন শুক্রবার আয়কর সংগ্রহ হয় ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা। ওই দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৭৩ হাজার ৭৪৩ জন। আর ৩ হাজার ৬০২ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

আর মেলার প্রথম দিন বৃহস্পতিবার আয়কর সংগ্রহ হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৬৩ হাজার ২৭২ জন। আর ৪ হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

এমএএস/জেএইচ/জেআইএম