আয়কর মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২০ নভেম্বর ২০১৯

সপ্তাহব্যাপী আয়কর মেলার ২ হাজার ৬১৩ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। বুধবার রাতে এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মেলায় রিটার্ন দাখিল ও আয়কর বাবদ মোট ২ হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ৬৬৮ টাকার রাজস্ব আহরণ হয়েছে। তবে এ বছর মেলায় কর আদায়ের প্রত্যাশা ছিল ৩ হাজার কোটি টাকা।

রাজস্ব আদায়ের পাশাপাশি এই সময়ে মেলায় এসে সেবা গ্রহণ করেন ১৮ লাখ ৬৩ হাজার ৩৩৭ জন, রিটার্ন দাখিল করেন ৬ লাখ ৫৫ হাজার ৯৫টি এবং নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন ৩২ হাজার ৯৩১ জন করদাতা।

এদিকে মেলার শেষ দিন রাজধানীর অফিসার্স ক্লাবসহ ১২০টি স্পট থেকে মোট জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) রাজস্ব আহরণ হয়েছে ৫৯৭ কোটি ১ লাখ ৬৪হাজার ৫৪৮ টাকা। সেবা গ্রহণ করেন ৩ লাখ ৫০ হাজার ৭৯৫ জন, রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ১৫ হাজার ১৮৫টি এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৬ হাজার ১৩০ জন করদাতা।

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর- স্লোগান এবং কর প্রদানে স্বতঃস্ফূত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন- প্রতিপাদ্যে গত বৃহস্পতিবার সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়। মেলার শেষদিন ছিল আজ বুধবার। এদিন মেলা চলে রাত ৮টা পর্যন্ত।

এনবিআরের তথ্য অনুযায়ী, এর আগে মেলার ষষ্ঠদিন মঙ্গলবার (১৯ নভেম্বর) আয়কর সংগ্রহ হয় ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা। এদিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ২ লাখ ৫২ হাজার ৮১৫ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ১ লাখ ১৯ হাজার ১৪৫ জন। আর ৫ হাজার ৩২৫ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

এর মাধ্যমে মেলার প্রথম ছয়দিনে আয়কর আদায় হয়েছে ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে এই ছয়দিনে সেবা নেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৫ লাখ ৩৯ হাজার ৯১০ জন। আর ২৬ হাজার ৮৩১ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

এসআই/এমএসএইচ/এমকেএইচ