উদ্বোধনীতে ভাঙল টেসলার ৫৮ লাখ টাকার গাড়ির কাচ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ২২ নভেম্বর ২০১৯

গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলা প্রকাশ্যে আনল তাদের নতুন মডেল গাড়ি। উদ্বোধনী দিনেই সাড়া ফেলেছে টেসলার এই নতুন মডেল। তবে সেটা তার আধুনিক প্রযুক্তি ও বৈশিষ্ট্যের জন্য নয়, অন্য কারণে। উদ্বোধনী অনুষ্ঠানে সবার সামনে সক্ষমতা দেখাতে গিয়েই ভেঙে গেল সেই গাড়ির কাচ। বিষয়টি নিয়ে রীতিমতো অস্বস্তিতে পড়েন টেসলার সিইও ইলন মাস্ক।

বৃহস্পতিবার লস অ্যাঞ্জলসে উদ্বোধনী অনুষ্ঠান ছিল টেসলার নতুন এই গাড়িটির। এটি টেসলার প্রথম বৈদ্যুতিক পিকআপ ট্রাক, নাম রাখা হয়েছে ‘সাইবারট্রাক’। এটি জেমস বন্ডের সিনেমা ‘দ্য স্পাই হু লাভড’-এর গাড়ির আদলে তৈরি করা হয়েছে।

সিনেমায় সেই গাড়িকে জেমস বন্ড পানির তলা দিয়েও চালিয়ে নিয়ে গিয়েছিলেন সাবমেরিনের মতো। তবে ইলন মাস্কের এই গাড়ি শুধু রাস্তা দিয়েই চলতে পারে।

সাইবারট্রাক উদ্বোধনে ইলন মাস্ক সবার সামনে এই গাড়ির বৈশিষ্ট্যগুলো তুলে ধরছিলেন। বলছিলেন, এই গাড়ির কাচ কেমন আঘাত সহ্য করতে পারে। সহজে ভাঙা যায় না। তখনই টেসলার লিড ডিজাইনার ফ্র্যাঞ্জ ভন হলঝাউসেনকে ডেকে নেন তিনি। তাকে একটি বড় ধাতুর বল গাড়ির ড্রাইভারের দিকের কাচের জানালায় ছুড়তে বলেন ইলন। সেই মতো বল ছুড়তেই ভেঙে যায় কাচ। তিনি ফ্রেঞ্জকে বলেন, পেছনের আসনের কাচে বলটি ছুড়তে। সেখানেও ফলাফল এক। নিজের কোম্পানির গাড়ির এই হাল দেখে হতবাক হয়ে যান ইলন।

পরিস্থিতি সামাল দিতে ইলন জানান, এমনটা হওয়ার কথা নয়। তারা এই কাচে সব কিছু ছুড়ে দেখেছেন। পরীক্ষা সফল ছিল। কিন্তু এখন কেন এমন হলো তা তারা খতিয়ে দেখছেন। অবশ্য এসময় তিনি বলেন, কাচ ভাঙলেও বলটা অন্তত ভেতরে ঢুকে যায়নি।

ট্রাকটির সবচেয়ে ব্যয়বহুল সংস্করণটির নাম ‘ট্রাই মোটর অল-হুইল-ড্রাইভ’। এটি সাড়ে তিন হাজার থেকে ১৪ হাজার পর্যন্ত লোড নিতে সক্ষম। গাড়ি স্টার্ট দেয়ার শুরুতে থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত গতি আনতে সময় নেবে মাত্র ২.৯ সেকেন্ড। একবার চার্জ দিয়ে চালানো যাবে ৫০০ মাইল।

তবে চোখ ধাঁধানো উচ্চ শক্তিসম্পন্ন গাড়িটির দামও কিন্তু কম নয়। এর সর্বনিম্ন দাম পড়বে ৩৩ লাখ টাকা। ‘ট্রাই মোটর অল-হুইল-ড্রাইভ’ এর জন্য গুনতে হবে ৬৯ হাজার ৯০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ৫৮ লাখ টাকা।

এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]