পতনের মধ্যেই শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৯

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা দুই দিনের পতনে ডিএসইর প্রধান মূল্যসূচক কমল ৬১ পয়েন্ট।

প্রধান সূচকের পতনের পাশাপাশি অপর দুই মূল্য সূচকেরও পতন হয়েছে। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৬১৯ পয়েন্টে অবস্থান করছে। দুই দিনে এ সূচকটি কমেছে ২৭ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে দুই দিনের পতনে ইসলামিক ধারণার ভিত্তিতে পরিচালিত কোম্পনি নিয়ে গঠিত সূচকটি কমল ১৬ পয়েন্ট।

এদিকে দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৯টির। আর ৩২টির দাম অপরিবর্তিত।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৩৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৮২ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৭০ কোটি ১০ লাখ টাকা।

আগের কার্যদিবসের মতো এদিনও ডিএসইতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা সোনার বাংলা ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ২৩ লাখ টাকার। ১৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্টাইলক্রাফট লিমিটেড।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ডাচ্-বাংলা ব্যাংক, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড ফাইন্যান্স, ফরচুন সুজ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩০৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ১৯ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত ৩২টির।

এমএএস/জেএইচ/এমকেএইচ