কারওয়ান বাজারে কমলা দামে সস্তা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:০২ পিএম, ০৬ ডিসেম্বর ২০১৯

কেজি ১০০, কেজি ১০০। আজ শুক্রবার ছুটির দিনে সকালে রাজধানীর কারওয়ান বাজারের ফুটপাতের এক কমলা বিক্রেতা হাঁক ছেড়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছিলেন। দোকানির ভ্যানগাড়িটিতে ছোট আকারের কমলার ছড়াছড়ি। তার হাঁকডাক শুনে ছুটির দিনে কাঁচাবাজারসহ অন্যান্য বাজার করতে আসা অনেকেই ঢুঁ মেরে নেড়েচেড়ে কমলার মান ভালো কি না, তা পরীক্ষা করে দেখছিলেন।

একজন ক্রেতা ৮০ টাকা কেজিতে বিক্রি করবেন কি না-জিজ্ঞাসা করলে দোকানি চোখেমুখে রাজ্যের বিরক্তি প্রকাশ করে বলেন, কয়েকদিন আগেও ২০০-২৩০ টাকা কেজি বিক্রি হয়েছে। নিতে হলে একদাম ১০০ টাকা কেজি দরেই কিনতে হবে বলে সাফ জানিয়ে দিলেন দোকানি।

দোকানির সঙ্গে আলাপকালে জানা গেল, ভুটানে উৎপাদিত এ কমলা তিনি কারওয়ান বাজার থেকে কিনে এনে বিক্রি করেছেন। এক ক্যারেট (২২-২৩ কেজি) কমলা এক হাজার ৭০০ থেকে এক হাজার ৮০০ টাকা দরে কিনে এনেছেন। কিছুদিন আগে এ কমলার দাম প্রায় দ্বিগুণ ছিল বলে তিনি জানান।

Orange

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর বিভিন্ন পাড়ামহল্লা থেকে শুরু করে ছোটবড় মার্কেটে কমলার সরবরাহ বেড়েছে। বছরের অন্যান্য সময় কমলা বাজারে পাওয়া গেলেও দাম বেশি হওয়ায় অনেকের পক্ষেই অতিরিক্ত দাম দিয়ে কমলা কিনে খাওয়া সম্ভব হয় না। শীতের শুরুর এ সময়টাতে সরবরাহ বেশি হওয়ায় দাম অপেক্ষাকৃত কম থাকে। ধনী, গরিব-নির্বিশেষে সকলেই পরিবার-পরিজন, বিশেষ করে ছোট শিশুদের রসালু কমলা কিনে খাওয়াতে পারেন।

রাজধানীতে বাজারভেদে কমলা ও আকারভদে দামেরও তারতম্য রয়েছে। অন্যান্য বাজারের চেয়ে কারওয়ান বাজারে কমলাসহ অন্যান্য ফলমূলের দাম তুলনামুলকভাবে বেশ কম। যে কমলা কারওয়ান বাজারে ১০০ টাকা কেজিতে বিক্রি হয়, তা আশপাশের এলাকার ফলের দোকানে ১৩০-১৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়। পাড়ামহল্লা ও বাজারে কোনো কোনো কমলা ১৪০ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়।

এমইউ/এসআর/এমএস