সিমেন্ট ফ্যাক্টরি ও পাওয়ার প্ল্যান্ট কিনল হাইডেলবার্গ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৩ এএম, ০৮ ডিসেম্বর ২০১৯

পুঁজিবাজারে সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড উৎপাদনে থাকা একটি সিমেন্ট ফ্যাক্টরি ও একটি পাওয়ার প্ল্যান্ট কিনে নিয়েছে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে কোম্পানিটি এ তথ্য প্রকাশ করেছে।

হাইডেলবার্গ সিমেন্টের কিনে নেয়া কোম্পানি দুটি হল- এমিরেটস সিমেন্টস বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেড। দুটিই প্রাইভেট লিমিটেড কোম্পানি। আল্ট্রাটেক সিমেন্ট মিডলইস্ট ইনভেস্টমেন্ট লিমিটেডের কাছ থেকে প্রতিষ্ঠান দুটি কেনা হয়েছে।

গত ১৩ নভেম্বর এমিরেটস সিমেন্টস বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের শতভাগ শেয়ার কিনে নেয়ার ঘোষণা দেয় হাইডেলবার্গ সিমেন্ট।

ডিএসই জানিয়েছে, কিনে নেয়া কোম্পানি দুটির শতভাগ শেয়ার গত ৫ ডিসেম্বর অধিগ্রহণ করছে হাইডেলবার্গ সিমেন্ট। ফলে কোম্পানি দুটি এখন সম্পূর্ণভাবে হাইডেলবার্গ সিমেন্টের সাবসিডারি কোম্পানিতে পরিণত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এমিরেটস সিমেন্টস বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের মূল্য ধরা হয়েছে ২ কোটি ১৫ লাখ ১৮ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮২ কোটি ৫৮ লাখ টাকা।

তবে এমিরেটস সিমেন্টস বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের উৎপাদনক্ষমতা এবং এ দুটি প্রতিষ্ঠান যুক্ত হলে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের ব্যবসা ও মুনাফায় কী প্রভাব পড়বে সে বিষয়ে কোন তথ্য জানা যায়নি।

এমএএস/জেএইচ/এমএস