বাণিজ্য বাধা দূর করতে ইইউ-বাংলাদেশ সংলাপ চলছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

বাণিজ্য সংশ্লিষ্ট বাধা ও সমস্যা দূর করতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও বাংলাদেশের মধ্যে সংলাপ চলছে। রোববার (৮ ডিসেম্বর) বেলা সোয়া ১১টার দিকে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ষষ্ঠ ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ শুরু হয়েছে।

ব্যবসা-বাণিজ্যের পরিবেশ নিয়ে ষষ্ঠ রাউন্ডের সভায় সভাপতিত্ব করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এতে ইইউর রাষ্ট্রদূত রেনিসি তেরিংকসহ ৮টি দেশের রাষ্ট্রদূত এবং ইইউ বিজনেস সেক্টরের নেতারা উপস্থিত রয়েছেন।

এছাড়া সংলাপে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, এর আগে গত ২৮ এপ্রিল একই স্থানে ৫ম বিজনেস ক্লাইমেট ডায়ালগ অনুষ্ঠিত হয়। ওই ডায়ালগে ‘ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে চলমান সমস্যা চিহ্নিত করে তা যুক্তিসঙ্গত সমাধানে গঠিত ৫টি ওয়ার্কিং গ্রুপ করা হয়। ‘ইইউ-বাংলাদেশ ষষ্ঠ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ শীর্ষক সংলাপে এ গ্রুপগুলোকে যুক্তিসঙ্গত সমাধানের সুপারিশ দিতে বলা হয়।

BD-EU-2.jpg

আজকের (রোববার) ডায়ালগে ওই সুপারিশের বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এছাড়া আজকের ডায়ালগে এখন পর্যন্ত অর্জিত অগ্রগতি পর্যালোচনা করা এবং যেসব ইস্যুতে অগ্রগতি আবশ্যক তা নিয়ে সিদ্ধান্ত গ্রহণের কথা রয়েছে।

২০১৬ সালের ২২ মে মাসে প্রথম ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ অনুষ্ঠিত হয়। ওই ডায়ালগে ফলপ্রসূ আলোচনার পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট বিষয় ও সেক্টর ভিত্তিক পাঁচটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়।

কাস্টমস, ফার্মাসিউটিক্যাল, ট্যাক্স, ফাইন্যান্সিয়াল ফ্লোস এবং বিনিয়োগবিষয়ক ওয়ার্কিং গ্রুপের সংশ্লিষ্ট সেক্টরের সমস্যা চিহ্নিত করে সমাধানের উপায় সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাবের আলোকে ইতোমধ্যে ৫টি ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে।

এমইউএইচ/আরএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]