গ্যাস জেনারেটর স্থাপন করবে কুইন সাউথ টেক্সটাইল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৮ এএম, ০৯ ডিসেম্বর ২০১৯

দুটি গ্যাস জেনারেটর স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কুইন সাউথ টেক্সটাইলের পরিচালনা পর্ষদ। এর ফলে বছরে প্রতিষ্ঠানটির সাড়ে চার কোটি টাকা মুনাফা বাড়বে বলে আশা করা হচ্ছে।

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিনিয়োগকারীদের এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, কুইন সাউথ টেক্সটাইল যে দুটি গ্যাস জেনারেটর স্থাপন করবে তার প্রতিটি ১৫০০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন। এর জন্য ব্যয় হবে আট লাখ ইউএস ডলার বা ছয় কোটি ৮০ লাখ টাকা।

গ্যাস জেনারেটর দুটি স্থাপনের পর কোম্পানিটির মাসিক ব্যয় কমবে ৪৪ হাজার ডলার বা ৩৭ লাখ টাকা। যা কোম্পানিটিকে লাভজনক অবস্থায় নিয়ে যাবে এবং বছরে কর-পরবর্তী মুনাফা বাড়বে চার কোটি ৫০ লাখ টাকা।

এদিকে ২০১৯ সালের সমাপ্ত হিসাব বছরের জন্য উদ্যোক্তা-পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের আট শতাংশ নগদ এবং সবধরনের শেয়ারহোল্ডারের ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

এ-সংক্রান্ত বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ ডিসেম্বর। ওইদিন সকাল সাড়ে ১০টায় সাভার গলফ ক্লাবে এজিএম অনুষ্ঠিত হবে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৮১ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ১ টাকা ৭৭ পয়সা। আর চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৬২ পয়সা, যা আগের হিসাব বছর শেষে ছিল ১৭ টাকা ৭৩ পয়সা।

এমএএস/বিএ/পিআর