মানবসম্পদ উন্নয়নে ৫৪ কোটি ডলার দেয়ার প্রস্তাব এডিবির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪২ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯

দেশের উচ্চশিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে ৫৪০ মিলিয়ন (৫৪ কোটি) মার্কিন ডলার ঋণ (সফট লোন) প্রদানের প্রস্তাব দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক সাংসুপ রা বলেন, কম্পিউটার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের জন্য ১০০ মিলিয়ন (১০ কোটি) মার্কিন ডলার, উন্নত কৃষির জন্য ১৫০ মিলিয়ন (১৫ কোটি) মার্কিন ডলার, ডিজিটাল ইউনিভার্সিটির জন্য ১৯০ মিলিয়ন (১৯ কোটি) মার্কিন ডলার এবং তৈরি পোশাক ও টেক্সটাইল খাতের জন্য ১০০ মিলিয়ন (১০ কোটি) মার্কিন ডলার অর্থ সহায়তা দেওয়া হবে।

সাংসুপ রা’র নেতৃত্বে ছয় সদস্যের এডিবি প্রতিনিধিদল মঙ্গলবার (১০ ডিসেম্বর) বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সাথে সাক্ষাৎ করে। সেখানে এ ঋণ প্রস্তাবের কথা বলেন এডিবির কর্মকর্তা সাংসুপ।

তিনি বলেন, প্রকল্পসমূহ পরিচালনার ক্ষেত্রে ইউজিসির তদারকি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এডিবির উদ্যোগকে এগিয়ে নিতে ইউজিসির বলিষ্ঠ ভূমিকা ও সহযোগিতা জরুরি। এ প্রকল্পের জন্য শিগগির ডিপিপি চূড়ান্ত করা দরকার।

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, প্রকল্পটির সফল বাস্তবায়ন হলে উচ্চশিক্ষার গুণগতমান, মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিশ্ববিদ্যালয়সমূহের সক্ষমতা বাড়বে।

তিনি আরও বলেন, বিগত এক দশকে বাংলাদেশে উচ্চশিক্ষার ব্যাপক সম্প্রাসারণ ঘটেছে। এখন দরকার গুণগতমান নির্ধারণ করা। এডিবির প্রকল্পগুলো বেশ উৎসাহব্যঞ্জক। এটি উচ্চশিক্ষার মান বৃদ্ধি এবং সক্ষমতা অর্জনে ইতিবাচক ভূমিকা পালন করবে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এবং ইউজিসির বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

এমএইচএম/এইচএ/এমকেএইচ