ফ্রি এসএমএসে তথ্য পাওয়ার আওতা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ফ্রি এসএমএসে তথ্য প্রাপ্তির আওতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, লেনদেনের তথ্যের পাশাপাশি বিনিয়োগকারীরা আরও ৮ ধরনের তথ্য বিনামূল্যে মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে জানতে পারবেন।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) প্রস্তাবের আলোকে মঙ্গলবার বিএসইসির ৭১০তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এ তথ্য জানান।

বিএসইসি জানিয়েছে, লেনদেনের তথ্যের পাশাপাশি বিনিয়োগকারীরা বিও হিসাব খোলা, বিও হিসাবে লিংক অ্যাকাউন্ট খোলা, বিনিয়োগকারীর নাম পরিবর্তন, ব্যাংক হিসাব পরিবর্তন, ব্যাংকের নাম পরিবর্তন, মোবাইল নম্বর পরিবর্তন, বিও হিসাব বন্ধ এবং মার্জিন বিও থেকে নন-মার্জিন বা নন-মার্জিন থেকে মার্জিন বিওতে রূপান্তরের তথ্য এসএমএসের মাধ্যমে জানতে পারবেন।

এসব সেবা খুব শিগগির চালু হবে এবং বিনিয়োগকারীরা তা বিনামূল্যে পাবেন। এ ছাড়া বিও হিসাবের সিকিউরিটিজ ডেবিট ও ক্রেডিট হওয়া সংক্রান্ত যে এসএমএস সার্ভিস বর্তমানে চালু আছে তাও অব্যাহত থাকবে।

নতুন এসএমএস সেবা চালু হলে বিও হিসাব সংক্রান্ত গুরুত্বপূর্ণ সব বিষয়ে হিসাবধারীরা জানতে পারবেন। তবে এই সেবা পাওয়ার জন্য বিও হিসাবে নিজের সঠিক মোবাইল নম্বর দেয়া খুবই জরুরি।

এ জন্য বিনিয়োগকারীদের বিও হিসাবের নিরাপত্তার স্বার্থে বিও হিসাবে সঠিক মোবাইল নম্বর অন্তর্ভুক্ত করতে হবে বলে জানিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসি বলছে, যেহেতু বর্তমানে বহু কোম্পানি দেশের প্রচলিত পেনেন্ট সিস্টেম ব্যবহার করে নগদ লভ্যাংশ দিয়ে থাকে, তাই সঠিক ব্যাংক হিসাব নম্বর বিও হিসাবে থাকা জরুরি। অন্যথায় বিনিয়োগকারীরা লভ্যাংশ পেতে ভোগান্তির শিকার হতে পারেন।

তাছাড়া বর্তমানে অনেক কোম্পানি ই-মেইলের মাধ্যমে বার্ষিক সাধারণ সভার নোটিশ ও বার্ষিক প্রতিবেদন পাঠিয়ে থাকে। তাই বিনিয়োগকারীদের বিও হিসাবে সঠিক মোবাইল নম্বর, ব্যাংক হিসাব এবং ই-মেইল (যদি থাকে) সন্নিবেশিত করতে অনুরোধ জানিয়েছে বিএসইসি।

এমএএস/জেডএ/জেআইএম