প্রতিযোগিতায় না এলে সিটিসেলের মতো হারিয়ে যাবেন : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৭ পিএম, ১২ ডিসেম্বর ২০১৯

যে কোনো ব্যবসায় কেউ প্রতিযোগিতায় না এলে মোবাইল ফোন অপারেটর সিটিসেলের মতো হারিয়ে যাবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি মিলনায়তনে ‘ব্যবসায়ী ও ক্রেতার স্বার্থ সংরক্ষণে বাজারে সুষ্ঠু প্রতিয়োগিতা নিশ্চিতকরণ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতিযোগিতা করে টিকে থাকলে ব্যবসার ভিত্তি ভালো হয়। কেউ প্রতিযোগিতায় না আসলে সিটি সেলের মতো হারিয়ে যাবেন। একসময় মোবাইল ফোন অপারেটর কোম্পানি সিটি সেলের কোনো প্রতিযোগী ছিল না। তারা একচেটিয়া ব্যবসা করেছে। এখন তারা হারিয়ে গেছে।

তিনি বলেন, প্রত্যেক ব্যবসায় প্রতিযোগিতা থাকা ভালো। তবে প্রতিযোগিতার আগে যদি অশুভ থাকে সেটা খুব ভয়ানক বিষয়।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সংশ্লিষ্টদের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী বলেন, বাজারে প্রতিযোগিতা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তা ও প্রতিষ্ঠান উভয়ের দিক বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে। এ বিষয়ে মাঠপর্যায়ে বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিতে হবে। এমন প্রতিযোগিতা সৃষ্টি করা যাবে না, যে ক্ষেত্রে পণ্যের মান ও বাজারে সমস্যা হয়।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মফিজুল ইসলাম বলেন, ২০১৮ সালে পেঁয়াজ ও চালের বাজারের অস্থিরতা সৃষ্টির বিষয়টি নিয়ে কাজ করছি। পেঁয়াজ নিয়ে যোগসাজশে কৃত্তিমভাবে সংকট তৈরি ও কারসাজি হয়েছে কি না খতিয়ে দেখা হবে।

তিনি বলেন, বিশ্বের ১৩০ দেশে প্রতিযোগিতা কমিশন রয়েছে। কমিশন সঠিকভাবে কাজ করতে পারলে দেশের জিডিপিতে ২-৩ শতাংশ অবদান রাখতে পারবে। জিনিসের দাম কমে আসবে।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন এবং এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

এসআই/জেডএ/জেআইএম