বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে ম্যাকসন স্পিনিং

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৯

গেল সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করেছে ম্যাসকন স্পিনিং মিলস লিমিটেড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমে। এতে কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়।

এদিকে সপ্তাহজুড়ে কোম্পানিটির লেনদেন হয় মাত্র ২ কোটি ৪৫ লাখ ৩৪ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয় ৪৯ লাখ ৬ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৮ দশমিক ১৮ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৪ টাকা ৫০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৫ টাকা ৫০ পয়সা।

‘বি’ গ্রুপে থাকা কোম্পানিটির লভ্যাংশের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১১ সাল পর্যন্ত নিয়মিত ১০ শতাংশের ওপরে লভ্যাংশ দিয়েছে। কিন্তু ২০১২ সাল থেকে কোম্পানিটি ৫ শতাংশের ওপরে লভ্যাংশ দিতে পারেনি।

২০১২, ২০১৩, ও ২০১৪ সালে প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ করে বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়। ২০১৫ ও ২০১৬ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ থেকে বঞ্চিত করে। ২০১৭ সালে আবার ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। এরপর ২০১৮ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।

২৩৮ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির শেয়ার সংখ্যা ২৩ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৫৩৯টি। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে আছে ২৮ দশমিক ৩৭ শতাংশ। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৫৯ দশমিক ৯২ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১১ দশমিক ৭১ শতাংশ শেয়ার।

ম্যাকসন স্পিনিংয়ের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল রিজেন্ট টেক্সটাইল। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমে ১৭ দশমিক শূন্য ৯ শতাংশ। এর পরেই রয়েছে সায়হাম টেক্সটাইল। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমে ১৫ দশমিক শূন্য ৬ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- আলহাজ টেক্সটাইলের ১৪ দশমিক ১৮ শতাংশ, সোনার বাংলা ইন্স্যুরেন্স ১৩ দশমিক ৭৯, স্টাইলক্রাফটের ১৩ দশমিক ৩৪, এসিআই লিমিটেডের ১২ দশমিক ৭৬, মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলসের ১২ দশমিক শূন্য ৪, তুং হাই নিটিং অ্যান্ড ডাইংয়ের ১২ শতাংশ এবং এস এস স্টিলের ১১ দশমিক ৪৭ শতাংশ দাম কমেছে।

এমএএস/জেডএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]