যৌথভাবে মোটরসাইকেল আনছে বাজাজ-ট্রায়াম্ফ!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ১৬ জানুয়ারি ২০২০

যৌথভাবে মোটরসাইকেল তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারতের শীর্ষস্থানীয় অটোমোবাইল কোম্পানি বাজাজ অটো লিমিটেড ও ব্রিটিশ ব্র্যান্ড ট্রায়াম্ফ মোটরসাইকেলস লিমিটেড। চলতি মাসেই আসতে পারে এর আনুষ্ঠানিক ঘোষণা।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ২০১৭ সালে যৌথভাবে মোটরসাইকেল উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছিল বাজাজ-ট্রায়াম্প। তবে নানা কারণে এতদিন আটকে ছিল এ প্রক্রিয়া। অবশেষে আগামী ২৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এ দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তির ঘোষণা আসবে বলে জানা গেছে।

তারা ঠিক কী মডেলের মোটরসাইকেল উৎপাদন করবে তা এখনো শতভাগ নিশ্চিত নয়। এসব বিষয় জানা যাবে চুক্তি ঘোষণার দিনই।

বেশ কিছুদিন ধরে বাবাজ-ট্রায়াম্ফ একটি প্রটোটাইপ মোটরসাইকেল তৈরি করছে বলে শোনা যাচ্ছে। আগামী ২৪ জানুয়ারি চুক্তি অনুষ্ঠানেই সেটি উন্মোচন করা হতে পারে।

বাজাজ অটোর ব্যবস্থাপনা পরিচালক রাজিব বাজাজ গত বছরের শেষদিকে যুক্তরাজ্যে ট্রায়াম্ফের সদরদফতর পরিদর্শন করেছেন। সেসময় এ চুক্তির বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

খবরে বলা হয়, বাজাজ-ট্রায়াম্ফের চুক্তি হবে রয়্যালিটি-ভিত্তিক। সেক্ষেত্রে দুই প্রতিষ্ঠানই নিজস্ব বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার পাবে।

প্রতিষ্ঠান দুটি যৌথভাবে মাঝারি ওজনের ৩০০-৫০০ সিসির মোটরসাইকেল তৈরি করবে। সেগুলোর ব্যান্ড হবে ট্রায়াম্ফের, নকশা আর ইঞ্জিনিয়ারিংও থাকবে তাদের। কিন্তু উৎপাদন হবে পুনের কাছে চাকানে বাজাজের নিজস্ব কারখানায়।

নতুন এসব মোটরসাইকেল ভারতে বাজারজাত করবে ট্রায়াম্ফ। বাজাজ ভারতের সবচেয়ে বড় মোটরসাইকেল রফতানিকারক প্রতিষ্ঠান। আফ্রিকা, লাতিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ায় তাদের বেশ জনপ্রিয়তা রয়েছে। এ থেকেও সুবিধা পাবে ট্রায়াম্ফ। সেক্ষেত্রে ধারণা করা হচ্ছে, দক্ষিণ এশিয়া-লাতিন আমেরিকার উদীয়মান বাজার ধরার জন্য মাঝারি আকারের মোটরসাইকেল উৎপাদন করবে বাজাজ-ট্রায়াম্ফ।

তবে এখনই এসব মোটরসাইকেলে চড়া হচ্ছে না আগ্রহীদের। কেননা বাণিজ্যিকভাবে সেগুলো বাজারে আসতে আসতে ২০২২ সাল লেগে যেতে পারে।

এটা বলার অপেক্ষা রাখে না যে, দুই প্রতিষ্ঠানের জন্যই বিশ্ববাজারে নিজেদের অবস্থান জোরদার করার ক্ষেত্রে নতুন চুক্তি একটি মাইলফলক হতে চলেছে।

এইচএ/এমকেএইচ