বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে নর্দার্ন জুট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১৮ জানুয়ারি ২০২০

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করেছে নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর শেয়ারের দাম কমেছে। এতে কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়েছে।

এদিকে, দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার দাম কমিয়ে বিক্রি করে দিয়েছেন। এতে সপ্তাহজুড়ে কোম্পানিটির লেনদেন হয়েছে ৩৩ কোটি ৬৭ লাখ ৭৯ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৬ কোটি ৭৩ লাখ ৫৫ হাজার টাকা।

অপরদিকে, শেয়ারের দাম কমেছে ২৮ দশমিক ৩০ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১৪১ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৪১৪ টাকা ৮০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৫৫৫ টাকা ৮০ পয়সা।

২ কোটি ১৪ লাখ ২০ হাজার টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির শেয়ার সংখ্যা ২১ লাখ ৪২ হাজার। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে আছে ২১ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৭৮ দশমিক ১৩ শতাংশ শেয়ারই আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

নর্দার্ন জুটের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল এস এস স্টিল। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২৭ দশমিক ৬০ শতাংশ। এর পরেই রয়েছে স্টাইল ক্রাফট। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২৩ দশমিক ১৫ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- এটিএন টেলিকমের ২২ দশমিক ৭২ শতাংশ, আজিজ পাইপের ১৮ দশমিক ৮১ শতাংশ, গোল্ডেন হার্ভেস্টের ১৭ দশমিক ৮২ শতাংশ, রিং সাইন টেক্সটাইলের ১৭ দশমিক ৭৮ শতাংশ, জেমিনি সি ফুডের ১৭ দশমিক ৭৫ শতাংশ, ইন্টারন্যাশনাল লিজিংয়ের ১৬ দশমিক ৯৮ শতাংশ এবং ভিএফএস থ্রেড ডাইংয়ের ১৬ দশমিক ১৫ শতাংশ দাম কমেছে।

এমএএস/এফআর/এমএস