রিটেইল কংগ্রেসের লক্ষ্য দক্ষতা ও জ্ঞানের উৎকর্ষতা সাধন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:০৮ এএম, ২২ জানুয়ারি ২০২০

খুচরা বিপণন পেশাদারদের মাঝে দক্ষতা ও জ্ঞানের উৎকর্ষতা সাধনের জন্য চতুর্থবারের মত অনুষ্ঠিত হলো বাংলাদেশ রিটেইল কংগ্রেস। গত শনিবার ঢাকার লা মেরিডিয়ানের গ্র্যান্ড বলরুমে এটি অনুষ্ঠিত হয়। তিন শতাধিক প্রফেশনাল এই কংগ্রেসে অংশগ্রহণ করেন। স্বপ্নের পরিবেশনায় এবং লোটোর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই কংগ্রেসের আয়োজনে ছিল বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

দক্ষতার উন্নয়নে দিকনির্দেশনা, সঠিক তথ্য প্রদান এবং সংশ্লিষ্ট খাতের যথাযথ বিশ্লেষণের মাধ্যমে এ বছর বাংলাদেশ রিটেইল কংগ্রেসের থিম ছিল ‘ফিউচার অব রিটেইল’। অনুষ্ঠানটিতে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পর্যায় থেকে রিটেইল বিশেষজ্ঞ এবং বিশিষ্ট করপোরেট ব্যক্তিত্ব একত্রিত হয়, যারা কিনোট উপস্থাপনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন এসিআই লজিস্টিকস এর হেড অফ হিউম্যান রিসোর্স, শাহ মো. রিজভি রনি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম। তিনি বলেন, রিটেইল এর ভবিষ্যৎ হল পরিবর্তন ও উদ্ভাবন নিয়ে। রিটেইল খাতকে এই পরিবর্তন সাগ্রহে গ্রহন করে নতুন করে সম্পূর্ণ খাতকে সাজাতে হবে।

বিভিন্ন প্যানেল আলোচনা ও ইনসাইট ও কেস স্টাডি প্রেসেন্টেশনের আলোচনার কিছু আলোচনার বিষয় ছিল ‘দ্য ফিউচার অব ভার্চুয়াল রিটেইল’, ‘কাস্টমার এক্সপেরিয়েন্স ইস দ্য গেম চেঞ্জার ইন রিটেইল’, দ্য সরপশন অব পেমেন্ট সিস্টেম ইন রিটেইলস, দ্য ডেলিগ্রাম ওয়ে অব ডেলিভারিং গুডস ও দ্য চেঞ্জিং রিটেইল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ-এ মাইক্রো-মার্চেন্ট পার্সপেক্টিভ ইত্যাদি।

অনুষ্ঠানটিতে ছিল ৩টি কিনোট সেশন, ৪টি প্যানেল সেশন, ৩টি ইনসাইট সেশন এবং ৩টি কেইস স্টাডি প্রেজেন্টেশন। কিনোট সেশনে বক্তব্য রাখেন কান্তার ব্যবস্থাপনা পরিচালক হেমন্ত মেহতা ও প্রধান কৌশল কর্মকর্তা, কান্তার দক্ষিণ এশিয়ার মনুকৃষ্ণ নায়ার, ফিচ ইন্ডিয়ার উন্নয়ন পরিচালক এবং পুলক চৌধুরী, বিজনেস হেড, মাল্টি ব্র্যান্ড চ্যানেল ও পুমা গ্রুপ।

প্যানেল আলোচকরা হলেন আশরাফ বিন তাজ (ব্যবস্থাপনা পরিচালক ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশান কোম্পানি প্রা. লিমিটেড এবং প্রেসিডেন্ট, মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ), সাব্বির হাসান নাসির (নির্বাহী পরিচালক এসিআই লজিস্টিকস লিমিটেড স্বপ্ন), রেজাউল কবির (চিফ অপারেটিং অফিসার, নাবিক ইপিলিয়ন গ্রুপ), রাজন পিল্লাই (প্রধান নির্বাহী অফিস অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড), তানভীর হায়দার চৌধুরী (প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী ফুডস ইন্ডাস্ট্রিজ লিমিটেড), জিশান কিংসুক হক সহ-প্রতিষ্ঠাতা ও সিইও সিন্ধাবাদ ডটকম, মরিন তালুকদার প্রধান নির্বাহী কর্মকর্তা পিকাবু ডটকম, এ কে এম ফাহিম মাশরুর প্রতিষ্ঠাতা আজকারডিয়াল ডটকম এবং সহ-প্রতিষ্ঠাতা ও সিইও বিডিজবস.কম, মিরাজুল হক প্রধান নির্বাহী কর্মকর্তা বাগডুম ডটকম, সুম্বল মোমেন পরিচালক প্রাইড গ্রুপ, নাজমুল করিম চৌধুরী নির্বাহী ভাইস প্রেসিডেন্ট প্রাইম ব্যাংক লিমিটেডে ও ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশনসের প্রধান, সোনিয়া বশির কবির সহ-প্রতিষ্ঠাতা ও ভাইস চেয়ারম্যান, ডমনি বাংলাদেশ লিমিটেড, সৈয়দ মোহাম্মদ কামাল কান্ট্রি ম্যানেজার মাস্টারকার্ড, এ কে এম মঈনুল ইসলাম মইন সিওও (রান্নাঘর, নুডলস, ফ্রোজেন, মিষ্টান্ন ব্যবসায়) প্রাণ-আরএফএল গ্রুপ, মিজানুর রশীদ চিফ কমার্শিয়াল অফিসার বিকাশ লিমিটেড, মোহাম্মদ রাশেদ বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক এবং প্রত্যয়িত ডিজিটাল ফিন্যান্স প্র্যাকটিশনার (সিডিএফপি), ড. মোহাম্মদ বখতিয়ার রানা সহযোগী অধ্যাপক (আইবিএ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), মো. কামরুল হাসান বিজনেস ডিরেক্টর এসিআই লিমিটেড, এ এফ এম আসিফ বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার, ফিরোজ আলম উপ-নির্বাহী পরিচালক জনসংযোগ ( মিডিয়া অ্যান্ড ব্র্যান্ডিং বিপণন) এবং ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সাব্বির আহমেদ স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক ও রিটেইল ব্যাংকিংয়ের কান্ট্রি হেড, ওয়াইজ রহিম প্রতিষ্ঠাতা ও সিইও ডেলিগ্রাম, মুনাফ মোজিব চৌধুরী পরিচালক ক্লায়েন্ট লিডারশিপ (এডিএ - অ্যানালিটিক্স, ডেটা বিজ্ঞাপন, বাংলাদেশ), জি এম কামরুল হাসান গ্রুপ সিইও ইগলু আইসক্রিম (ফুড অ্যান্ড ডেইরি লিমিটেড), মো. আশরাফুল আলম কান্ট্রি প্রজেক্ট কো-অর্ডিনেটর (শিফট-সার্ক ইউএনসিডিএফ, ডিএফসিজির সচিবালয়), রেফাতুল করিম সিআরএম এবং ই-কমার্স (অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড), ফাদারমা ফাহমিদা সিআরএম এবং ই-কমার্স (অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড), মুর্তোজা জামান শেফের টেবিল সিইও (ইউনিমার্ট হোল্ডিং)।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের পরিবেশনায় ছিল স্বপ্ন। এছাড়াও এপেক্স এর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই আয়োজনের সহযোগীতায় ছিল লোটো, আয়োজনটির সমর্থনে রয়েছে ওয়ালটন স্মার্ট ফ্রিজ ও ইউনিমার্ট, ইভেন্ট পার্টনার লা মেরিডিয়েন ঢাকা, স্ট্র্যাটেজিক পার্টনার দ্য ডেইলি স্টার, নলেজ পার্টনার এমএসবি, লাইফস্টাইল পার্টনার অ্যাডভানসড টেকনোলোজিস লি., টেকনোলোজি পার্টনার আমরা টেকনোলোজিস, মিডিয়া পার্টনার একাত্তর টিভি, ডিজিটাল পার্টনার অ্যাপ্লাইড বিজনেস ইনিশিয়েটিভ (এ বি আই) ও পিআর পার্টনার ব্যাকপেজ পিআর।

জেএইচ/জেআইএম