বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে আইসিবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

দেশের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের কাছে গত সপ্তাহজুড়ে চাহিদার শীর্ষে ছিল ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ার। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের উত্থান ঘটেছে।

কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের উত্থান হলেও বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে রাজি হয়নি। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৮ কোটি ৬ লাখ ৫৭ হাজার টাকা। প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১ কোটি ৬১ লাখ ৩১ হাজার টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ারের দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৪১ দশমিক শূন্য ৯ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২৬ টাকা ৩০ পয়সা। সপ্তাহ শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯০ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৬৪ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির ৬৯ দশমিক ৮১ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি অংশের মধ্যে সরকারের কাছে আছে ২৭ শতাংশ। ১ দশমিক ৫৫ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক ৬৪ শতাংশ শেয়ার।

আইসিবির পরই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহে ছিল ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান সমতা লেদারের। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩১ দশমিক ৯৫ শতাংশ। এর পরই সি পার্ল বিচ রিসোর্ট। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩১ দশমিক ১৭ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়া শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের ৩১ দশমিক ১৩ শতাংশ, জেমিনি সি ফুডের ২৯ দশমিক ৫৩, হাইডেলবার্গ সিমেন্টের ২৭ দশমিক ৩৭, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ডের ২৬ দশমিক ৩২, দুলামিয়া কটনের ২৫ দশমিক শূন্য ৫, বেক্সিমকো ফার্মার ২৪ দশমিক ৬৭ এবং গ্লোবাল ইন্স্যুরেন্সের ২৩ দশমিক ৮৬ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/বিএ/এমএস