কানায় কানায় পূর্ণ বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

সপ্তাহিক ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখরিত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মানুষের স্রোতে কানায় কানায় পূর্ণ মেলা প্রাঙ্গণে যেন তিল ধারণের ঠাঁই নেই। ফলে বাড়তি ক্রেতা সামলাতে হিমশিম খাচ্ছেন বিক্রয়কর্মীরা।

শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, সকাল থেকেই ক্রেতা-দর্শনার্থী বাড়তে থাকে। বিকেল গড়ালে কানায় কানায় পূর্ণ হয়ে যায় মেলা প্রাঙ্গণ। কেউ সপরিবারে, কেউ বন্ধু-বান্ধবীর সঙ্গে দল বেঁধে ঘুরতে এসেছেন মেলায়।

Tradefair-1

এদিকে মেলায় ক্রেতাদের বেশি আগ্রহ দেখা গেছে গৃহস্থালি পণ্যে। প্লাস্টিক পণ্যের পাশাপাশি রয়েছে প্রেসার কুকার, জুস মেকার, জুস ব্লেন্ডার, ওভেন, রাইস কুকার, ইস্ত্রি, ইন্ডাকশন চুলা, ফ্যানসহ নানা ধরনের ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিক গৃহস্থালি পণ্যে ক্রেতাদের নজর বেশি। মেলা প্রাঙ্গণ ঘুরে এবং ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

মেলায় আরএফএল প্লাস্টিকের ৩৮ নম্বর প্রিমিয়ার প্যাভিলিয়ানের ইনচার্জ ইমতিয়াজ বলেন, গৃহস্থালি প্লাস্টিকের পণ্য সোফা ওয়ারড্রবসহ আমাদের প্রায় সাড়ে চার হাজার আইটেমের পণ্য রয়েছে। সর্বনিম্ন ১০ টাকা থেকে ১২ হাজার টাকায় এসব বিক্রি হচ্ছে।

Tradefair-2

তিনি জানান, আন্তর্জাতিক মানসম্পন্ন প্লাস্টিক পণ্য তৈরি করে আরএফএল। আকর্ষণীয় ডিজাইনে স্বল্পমূল্যে ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করায় আমাদের পণ্যের প্রতি মানুষের আগ্রহ একটু বেশি। মেলায় ক্রেতাদের ১৫-৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে। পাশাপাশি পণ্যের ফ্রি হোম ডেলিভারি দেয়া হচ্ছে।

বিক্রি প্রসঙ্গে তিনি জানান, মেলার শুরু থেকেই বিক্রি ভালো হচ্ছে। আজকে ছুটির দিন দর্শনার্থীর চাপ অনেক বেশি। প্যাভিলিয়ন ক্রেতা-দর্শনার্থীতে ভর্তি। তাদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে কর্মীরা।

Tradefair-3

মেলায় নজরকাড়া, মন মাতানো আর বাহারি রঙের ইটালিয়ানোর পণ্য নিয়ে এসেছে দেশের অন্যতম শিল্প গ্রুপ আরএফএল।

প্যাভিলিয়নটিতে প্লেট, গ্লাস, মগ, স্যুপ বাটি, সাবান, টুথ ব্রাশ, চামচ, বোল (বাটি), কাপ-পিরিচ ও ট্রে পাওয়া যাচ্ছে। এসব পণ্যের আকার ও মান ভেদে সর্বনিম্ন পাঁচ টাকা থেকে সর্বোচ্চ তিন হাজার টাকায় বিক্রি হচ্ছে। স্টলের ইনচার্জ ইফতেখার নূর আলম বলেন, দিন যত যাচ্ছে, মেলায় দর্শনার্থী তত বাড়ছে। বিক্রিও বেশি হচ্ছে। সকালে একটু কম থাকলেও বিকেলে ক্রেতা সামলাতে হিমশিম খেতে হচ্ছে। এখন দম ফেলানোর সময় পাওয়া যাচ্ছে না।

Tradefair-4

রাজধানীর গোড়ান থেকে মেলায় আসা আইরিন আক্তার বলেন, মেলায় আসবো আসবো করেও সময় পাচ্ছিলাম না। ছুটির দিন হওয়ায় আজ চলে আসলাম। মেলায় হরেক রকমের পণ্য পাওয়া যায় তাই কিনতে সুবিধা হয়। কিন্তু আজকে প্রচুর ভিড়। মানুষের জন্য স্টলগুলোতে যাওয়া যাচ্ছে না। শতরঞ্জি থেকে কিছু ফ্লোর ম্যাট কিনলাম। এখন গৃহস্থালি পণ্য কিনবো বলে ঘুরছি।

বাণিজ্য মেলায় শতরঞ্জির প্রধান বিক্রয়কর্মী মো. আব্দুল জলিল জানান, ঐতিহ্যবাহী দেশীয় হস্তশিল্প বলে শতরঞ্জির প্রতি ক্রেতাদের আগ্রহ একটু বেশি। কিন্তু আজকে বিকেল থেকে অনেক ক্রেতা। এত ভিড় যেন কথা বলার সময় নেই।

এসআই/এএইচ/পিআর