ডিএসইর স্বতন্ত্র পরিচালক হলেন যারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্বতন্ত্র পরিচালক হিসেবে ছয়জনের নাম চূড়ান্ত করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ডিএসইর প্রস্তাবের প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা নতুন ছয় স্বতন্ত্র পরিলাক চূড়ান্ত করে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বরাবর চিঠি দিয়েছেন। চিঠিতে স্বাক্ষর করেছেন বিএসইসির ডেপুটি ডিরেক্টর মোহাম্মদ নজরুল ইসলাম।

ডিএসইর স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পাওয়াদের মধ্যে বর্তমান ও সাবেক সচিব, বিশ্বদ্যিালয়ের অধ্যাপক, ব্যাংকার এবং ব্যবসায়ী রয়েছেন।

সচিবদের মধ্যে রয়েছেন- অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব সালমা নাসরিন।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের মধ্যে রয়েছেন- বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন বিভাগের প্রফেসর ড. এ কে এম মাসুদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর মো. মাসুদুর রহমান।

বাকি দুই স্বতন্ত্র পরিচালক হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা হাবিবুল্লাহ বাহার এবং এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ।

এর আগে নতুন স্বতন্ত্র পরিচালক বাছাই করতে বিএসইসিতে ১৮ জনের নামের প্রস্তাব পাঠায় ডিএসই। ওই তালিকা থেকেই এ ছয়জনকে চূড়ান্ত করা হয়েছে।

ডিএসইর পর্ষদের ১২ পরিচালকের মধ্যে সাতজনই স্বতন্ত্র পরিচালক। এদের মধ্যে গত ১৩ ফেব্রুয়ারি ছয়জনের মেয়াদ শেষ হয়েছে।

তারা হলেন- অধ্যাপক ড. আবুল হাশেম, সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম, ড. এম কায়কোবাদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর মো. মাসুদুর রহমান। তাদের মধ্যে মো. মাসুদুর রহমানকে আবারও ডিএসইর স্বতন্ত্র পরিচালক করা হয়েছে।

এমএএস/এএইচ/এমকেএইচ