সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন চেয়ারম্যানের দায়িত্ব পয়েছেন। মঙ্গলবার অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় পরিচালকদের সম্মতিক্রমে এই ব্যবসায়ী নেতাকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে।

১৯৬৫ সালে ঢাকায় জন্ম নেয়া আসিফ ইব্রাহিম ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের নর্থ টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন। তিনি ২০১১ ও ২০১২ সালে ঢাকার ব্যবসায়ীদের সব থেকে বড় সংগঠন ডিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব পালন করেন।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচন করতে হয়। এরই ভিত্তিতে সম্প্রতি স্বতন্ত্র পরিচালক হওয়া আসিফ ইব্রাহিমকে চেয়ারম্যান হিসেবে বেছে নেন সিএসইর পরিচালকরা।

এর আগে সিএসইর প্রস্তাবের প্রেক্ষিতে গত ১১ ফেব্রুয়ারি সাত স্বতন্ত্র পরিচালক চূড়ান্ত করে দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিএসইর পাঠানো ১৪ জনের তালিকা থেকে বিএসইসির বেছে নেয়া সাত জনের মধ্যে রয়েছেন- অধ্যাপক এস এম সালামত উল্লাহ ভূইয়া, এস এম আবু তৈয়ব, মোহাম্মদ আব্দুল মালেক, সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী, আসিফ ইব্রাহিম এবং ব্যারিস্টার আনিতা গাজী ইসলাম।

এর মধ্যে অধ্যাপক এস এম সালামত উল্লাহ ভূইয়া এবং এস এম আবু তৈয়ব দ্বিতীয় দফায় সিএসইর স্বতন্ত্র পরিচালক হিসাবে নিয়োগ পেয়েছেন।

সিএসইর পরিচালনা পর্ষদ ১৩ সদস্য নিয়ে গঠিত। এর মধ্যে সাতজন স্বতন্ত্র পরিচালক এবং চারজন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। বাকি দু’জনের মধ্যে একজন কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক, অন্যজন পদাধিকার বলে ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।

এমএএস/এমএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]