বিএসইসির কমিশনার হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২০ মে ২০২০

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) কমিশনার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান ও অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ যোগ দিয়েছেন।

বুধবার অর্থ মন্ত্রণালয় থেকে তাদের নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর এই দুই অধ্যাপক বিএসইসিতে গিয়ে কমিশনার হিসেবে যোগদান করেন।

এ বিষয়ে অধ্যাপক ড. মিজানুর রহমান জাগো নিউজকে বলেন, আজ বিএসইসিতে যোগ দিয়েছি। সততার সঙ্গে বিনিয়োগ বান্ধব পুঁজিবাজার গড়তে কাজ করবো।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব ড. নাহিদ হোসেন এ বিষয়ে জাগো নিউজকে বলেন, বিএসইসির কমিশনার হিসেবে দুজনের নিয়োগের প্রজ্ঞাপন হয়ে গেছে। তারা দুজন যোগদান করেছেন।

বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ পাওয়া ড. মিজানুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক। ড. শেখ শামসুদ্দিন আহমেদ একই বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই দুই অধ্যাপক বিএসইসির কমিশনার হিসেবে যোগদান করায় এখন আবার কমিশন সভা করার সক্ষমতা ফিরে পেল পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থাটি।

এর আগে গত ৪ মে হেলাল উদ্দিন নিজামী ও ১৯ এপ্রিল স্বপন কুমার বালা বিএসইসির কমিশনার পদ থেকে বিদায় নেন। এতে আগে থেকেই এক কমিশনারের পদ ফাঁকা থাকায় কোরাম সংকটে পড়ে বিএসইসি। পরবর্তীতে ১৪ মে চেয়ারম্যান পদ থেকে বিদায় নেন অধ্যাপক ড. এম খায়রুল হোসেন।

এ পরিস্থিতিতে ১৭ মে বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেন বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আজ একই বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক কমিশনার হিসেবে যোগ দেয়ায় বিএসইসির কোরাম সংকট দূর হলো। তবে এখনও একজন কমিশনারের পদ ফাঁকা রয়েছে।

এমএএস/এমএসএইচ/এমএস