শেয়ারবাজারের লেনদেন কবে থেকে, জানা যাবে কাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ২৭ মে ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অগ্রাধিকার দিয়ে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুনর্গঠন করেছে সরকার। নতুন নেতৃত্বের অধীনে প্রথম কমিশন সভা আগামীকাল বৃহস্পতিবার (২৮ মে) অনুষ্ঠিত হবে। এ কমিশন সভায় শেয়ারবাজারে লেনদেন চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

শেয়ারবাজারে ২০১০ সালের মহাধসের প্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক খায়রুল হোসেনকে চেয়ারম্যান করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা পুনর্গঠন করে সরকার।

খায়রুল হোসেনের নেতৃত্বাধীন কমিশনে কমিশনার হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী। তাদের সঙ্গে গত ৪ বছর ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক স্বপন কুমার বালা।

সরকারের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হওয়ায় গত ৪ মে কমিশনার পদ থেকে বিদায় নেন হেলাল উদ্দিন নিজামী। তার আগে ১৯ এপ্রিল মেয়াদ শেষ হওয়ায় স্বপন কুমার বালাও বিদায় নেন। আর ১৪ মে চেয়ারম্যান পথ থেকে বিদায় নেন খায়রুল হোসেন।

বিএসইসির চেয়ারম্যানের শূন্য পদে গত ১৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে ৪ বছরের জন্য নিয়োগ দেয় সরকার। আর ২০ মে কমিশনার হিসেবে ৪ বছরের জন্য নিয়োগ পান একই বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক ড. মিজানুর রহমান ও ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

মহামারি করোনাভাইরাসের কারণে দুই মাসের বেশি সময় ধরে চলছে সরকার ঘোষিত সাধারণ ছুটি। এ কারণে শেয়ারবাজারেও দুই মাসের বেশি সময় ধরে লেনদেন বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম নেতৃত্বাধীন কমিশন আগামীকাল প্রথম বৈঠকে বসছেন।

এ কমিশন সভায় মূল এজেন্ডা হিসেবে থাকছে শেয়ারবাজারে লেনদেন চালু করার বিষয়টি। সরকার যদি সাধারণ ছুটির মেয়াদ না বাড়ায় তাহলে স্বাভাবিক নিয়মেই ৩১ মে থেকে শেয়ারবাজারে লেনদেন আবার চালু হবে। আর যদি সরকার সাধারণ ছুটির মেয়াদ বাড়ায় সে ক্ষেত্রেও ৩১ মে থেকে শেয়ারবাজারে লেনদেন চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। কমিশন সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সম্প্রতি নিয়োগ পাওয়া বিএসইসি’র নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম জাগো নিউজকে বলেন, লেনদেন বন্ধ থাকায় একটি ভুল বার্তা যাচ্ছে। আমরা শেয়ারবাজারে লেনদেন চালু করার পক্ষে। আগামী ২৮ মে কমিশন সভা রয়েছে, ওই সভায় আমরা লেনদেনের বিষয়ে সিদ্ধান্ত নেব।

লেনদেন চালুর অনুমতির জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে আবার আবেদন করতে হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, নতুন করে আবেদন করার দরকার নেই। ডিএসই থেকে আগে যে আবেদন করা হয়েছে সেটিই যথেষ্ট।

এদিকে ৩১ মে থেকে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। এ জন্য ডিএসইর কর্মকর্তা-কর্মচারীদেরকে ৩১ মে অফিসে যোগদান করার জন্য চিঠি দেয়া হয়েছে। ডিএসইর চেয়ারম্যানের নির্দেশে মানব সম্পদ বিভাগ থেকে সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, ডিএসইর চেয়ারম্যান আগামী ৩১ মে থেকে লেনদেন চালুর জন্য প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছেন। ফলে আগামী ৩১ মে থেকে ডিএসইর নিয়মিত কার্যক্রম শুরু হবে। এ লক্ষ্যে সকল কর্মকর্তা-কর্মচারীকে ৩১ মে অফিসে যোগদানের অনুরোধ করা হয়েছে। যা বিভাগ প্রধানদেরকে তার বিভাগের সবাইকে জানানোর জন্য বলা হয়েছে।

এমএএস/এমএফ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]