বিএসইসির কমিশনার হলেন সাবেক সচিব আব্দুল হালিম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩২ পিএম, ০২ জুন ২০২০

শিল্প মন্ত্রণালয় থেকে সদ্য অবসরে যাওয়া সচিব আব্দুল হালিমকে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

চার বছরের জন্য তাকে বিএসইসির কমিশনার নিয়োগ দিয়ে মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেন উপসচিব ড. নাহিদ হোসেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন- ১৯৯৩ এর ধারা ৫ ও ৬ এর বিধানাবলি প্রতিপালন করতে মো. আব্দুল হালিমকে চার বছরের জন্য বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ করা হলো।

শিল্প মন্ত্রণালয় সচিব হিসেবে দায়িত্ব পালন করা আব্দুল হালিম গত ২৭ মে অবসরে যান। অবসরে যাওয়ার ছয় দিনের মাথায় তাকে বিএসইসির কমিশনার হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলো। এর মাধ্যমে দীর্ঘদিন পর পূর্ণাঙ্গ হলো বিএসইসির কমিশন।

এর আগে গত ২০ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান ও অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদকে কমিশনার হিসেবে নিয়োগ দেয় সরকার।

বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ পাওয়া ড. মিজানুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক। ড. শেখ শামসুদ্দিন আহমেদ একই বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক।

এর আগে গত ৪ মে হেলাল উদ্দিন নিজামী ও ১৯ এপ্রিল স্বপন কুমার বালা বিএসইসির কমিশনার পদ থেকে বিদায় নেন। এতে আগে থেকেই এক কমিশনারের পদ ফাঁকা থাকায় কোরাম সংকটে পড়ে বিএসইসি। পরবর্তীতে ১৪ মে চেয়ারম্যান পদ থেকে বিদায় নেন অধ্যাপক ড. এম খায়রুল হোসেন। এ পরিস্থিতিতে ১৭ মে বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেন বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এমএএস/এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]