ব্যাংকের বোর্ড সভার ভিডিও ধারণের শর্ত শিথিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ৩০ জুন ২০২০

করোনা বিস্তার রোধে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্যাংক পরিচালনা পর্ষদের সভা করার নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। তবে ভিডিও কনফারেন্সের ভিডিও ফুটেজ সংরক্ষণের বাধ্যবাধকতা ছিল। কিন্তু সফটওয়্যারের সীমাবদ্ধতা কারণে কিছু ব্যাংকের ফুটেজ সংরক্ষণের সমস্যা হওয়ায় এ শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। তবে পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটিতে আলোচিত বিষয় ও গৃহীত সিদ্ধান্তসমূহ যথানিয়মে কার্যবিবরণী আকারে লিপিবদ্ধ ও যথারীতি স্বাক্ষরিত হতে হবে।

মঙ্গলবার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, চলতি বছরের ১৭ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সভা আয়োজনের ক্ষেত্রে ভিডিও ফুটেজ সংরক্ষণে নির্দেশনা দেয়া হয়। এ ক্ষেত্রে সভার ভিডিও ফুটেজ সংরক্ষণের জন্য কিছু কিছু সফটওয়্যারের সীমাবদ্ধতা রয়েছে বলে অবহিত করেছে ব্যাংকগুলো। এছাড়াও, কিছু ব্যাংকের সভাসমূহে আলোচিত গোপনীয় বিষয় হ্যাকিংয়ের আশঙ্কা প্রকাশ করেছে কয়েকটি ব্যাংক। তাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত আংশিক বা পূর্ণাঙ্গ সভার ক্ষেত্রে ভিডিও ফুটেজ সংরক্ষণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটিতে আলোচিত বিষয় ও গৃহীত সিদ্ধান্তসমূহ যথানিয়মে কার্যবিবরণী আকারে লিপিবদ্ধ ও যথারীতি স্বাক্ষরিত হতে হবে।

এসআই/এএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]