সহজে সেবা দিতে উদ্ভাবনী কার্যক্রমের তাগিদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১১ পিএম, ০৬ জুলাই ২০২০

জনগণকে সহজে সেবা দিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও জাতীয় সঞ্চয় অধিদফতরসহ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অধীনস্থ সকল দফতর বা সংস্থাকে নতুন নতুন কার্যক্রম উদ্ভাবন করতে হবে। আর তাদের নিজস্ব ওয়েবসাইটের তথ্য বাতায়নে এসব উদ্ভাবন কার্যক্রমের সব তথ্য নিয়মিত আপলোড করতে হবে। সব দফতর এ কাজগুলো সঠিকভাবে করছে কি-না তা মনিটরিং করবে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অধীনস্থ দফতরসমূহ হচ্ছে- জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), জাতীয় সঞ্চয় অধিদফতর, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল ও ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সম্মেলন কক্ষে অতিরিক্ত সচিব মোহাম্মদ নূরুল আবছারের সভাপতিতে অনুষ্ঠিত অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং এর আওতাধীন দফতরসমূহের বার্ষিক উদ্ভব পরিকল্পনা (ইনোভেশন) কার্যক্রমের বাস্তবায়ন অগগ্রতি পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মোহাম্মদ নূরুল আবছার সভায় বলেন, প্রত্যেক দফতরের তথ্য বাতায়নে উদ্ভাবন কার্যক্রমের সকল তথ্য তাদের নিজ নিজ ওয়েবসাইটে নিয়োমিত আপলোড করার কথা থাকলেও সেটা হচ্ছে না।

সভাপতির এ তথ্যের ভিত্তিতে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, সকল দফতর বা সংস্থাকে তাদের নিজস্ব ওয়েবসাইটের তথ্য বাতায়নে উদ্ভাবন কার্যক্রমের সব তথ্য নিয়মিত আপলোড করতে হবে। সব দফতর এ কাজগুলো সঠিকভাবে করছে কি-না তা মনিটরিং করবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আইসিটি শাখা। যদি কোনো দফতর এ কাজ সঠিকভাবে প্রতিপালন না করে তাহলে পরবর্তী সভায় এই দফতরকে জবাবদিহি করতে হবে।

এমইউএইচ/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]