শেয়ার কিনবেন ঢাকা ব্যাংকের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ০৮ জুলাই ২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ঢাকা ব্যাংকের এক উদ্যোক্তা কোম্পানিটির ১১ লাখ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছেন। প্রতিষ্ঠানটির এই উদ্যোক্তা হলেন রাখি দাস গুপ্ত। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে তিনি শেয়ার কেনার এই ঘোষণা দিয়েছেন।

ডিএসই জানিয়েছে, বিদ্যমান বাজার দরে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে মূল বাজার থেকে তিনি তার ঘোষণা দেয়া শেয়ার কিনবেন।

ব্যাংকটির এই উদ্যোক্তা এর আগে ২৮ জুন ৫ লাখ শেয়ার কেনার ঘোষণা দেন। ঘোষণা অনুযায়ী ইতোমধ্যে ওই শেয়ার কিনে নিয়েছেন।

তবে ৬ জুলাই তিনি আরও ৯ লাখ শেয়ার কেনার ঘোষণা দেন। তবে শেয়ার কেনা শেষ হয়েছে কিনা সেই তথ্য এখনো জানানো হয়নি। এর মধ্যে নতুন করে আরও ১১ লাখ শেয়ার কেনার ঘোষণা আসল এই উদ্যোক্তার কাছ থেকে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ৮৫৩ কোটি ২১ লাখ ২০ হাজার টাকা পরিশোধী মূলধনের এই ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ৮৫ কোটি ৩২ লাখ ১১ হাজার ৮১৯টি।

এই শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে আছে ৪০ দশমিক ৬২ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৬ দশমিক ৩৩ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ শেয়ার আছে।

এদিকে সম্প্রতি চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্যাংকটি। ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ব্যাংকটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৬৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫০ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা ১৮ পয়সা বেড়েছে।

মুনাফা বাড়লেও কোম্পানিটির ক্যাশ ফ্লো ঋণাত্মক অবস্থায় রয়েছে। চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ৮ টাকা ৮৯ পয়সা।

এমএএস/এমএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]