শেয়ারবাজারে লেনদেনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ০৬ আগস্ট ২০২০

আগামী ৯ আগস্ট থেকে শেয়ারবাজারে আধাঘণ্টা বেশি লেনদেন হবে। নতুন সময়সূচি অনুযায়ী সকাল সাড়ে ১০টার পরিবর্তে ১০টা থেকে লেনদেন শুরু হবে, যা চলবে দুপুর আড়াইটা পর্যন্ত।

বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে শেয়ারবাজারে ভয়াবহ ধস নামে। এর প্রেক্ষিতে ১৯ মার্চ থেকে লেনদেন সময় এক ঘণ্টা কমিয়ে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত করা হয়।

এরপর করোনার প্রকোপ নিয়ন্ত্রণে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন বন্ধ থাকে শেয়ারবাজার।

৩১ মে থেকে শেয়ারবাজারে আবার লেনদেন চালুর পর ১৮ জুন থেকে শেয়ারবাজারে লেনদেনের সময়সূচিতে আবার পরিবর্তন আনা হয়। তার প্রেক্ষিতে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন হচ্ছিল।

ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক লেনদেনে ফিরে যাওয়ায় ৮ জুলাই থেকে শেয়ারবাজারের লেনদেন স্বাভাবিক নিয়মে অর্থাৎ সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা করার সিদ্ধান্ত নেয়া হয়। সে নিয়মেই এতদিন লেনদেন হচ্ছিল।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ শেয়ারবাজারের লেনদেন সময় আধাঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত অনুযায়ী, ৯ আগস্ট থেকে শেয়ারবাজারে সকাল ১০টা থেকে লেনদেন শুরু হবে, যা বিরতিহীনভাবে চলবে দুপুর আড়াইটা পর্যন্ত।

এ বিষয়ে ডিএসই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী লেনদেনের সময়সূচির পরিবর্তন আনা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী আগামী রোববার ৯ আগস্ট থেকে লেনদেনের সময়সূচি হবে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতির ভয়াবহতায় গত মার্চ থেকে মে পর্যন্ত টানা ৬৬ দিন ডিএসই’র লেনদেন বন্ধ থাকায় পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও বিনিয়োগকারী চাহিদা অনুযায়ী ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত গ্রহণ করে।

এমএএস/এসএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]