৩০ পৌরসভায় পানি সরবরাহে পরামর্শক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ১২ আগস্ট ২০২০
ফাইল ছবি

 

দেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প বাস্তবায়নে যৌথভাবে তিনটি প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। প্রতিষ্ঠান তিনটি হলো- ডেভ কনসালট, বিইটিএস কনসালটিং সার্ভিস এবং ম্যাস বাংলা কনসাল্টিং লিমিটেড। এদের কাছ থেকে পরামর্শক সেবা নিতে সরকারের খরচ হবে ৩৮ কোটি ২ লাখ ৬০ হাজার টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (১২ আগস্ট) কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী জুম প্ল্যাটফর্মের মাধ্যমে ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি বলেন, ৩০টি পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্পে পরামর্শক সেবার জন্য ডেভ কনসালট, বিইটিএস কনসালটিং সার্ভিস এবং ম্যাস বাংলা কনসাল্টিং লিমিটেডকে যৌথভাবে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে সরকারে ব্যয় হবে ৩৮ কোটি ২ লাখ ৬০ হাজর টাকা।

তিনি আরও বলেন, এ প্রকল্পের সাথে আমাদের ডেভেলমেন্ট পার্টনাররা জড়িত রয়েছে। তারাও এসব পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের বিষয়ে মত দিয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্য প্রস্তাটি হলো- ২০২০-২১ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে চুক্তিবদ্ধ সাড়ে ৫ লাখ মেট্রিক টনের মধ্যে ২য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি মেট্রিক টন ইউরিয়া সার ব্যাগিং চার্জসহ এফওটি মার্কিন ডলার ২২৬ হিসাবে মোট ৬৭ লাখ ৮০ হাজার মার্কিন ডলারের সমপরিমাণ। বাংলাদেশি মুদ্রায় ৫৭ কোটি ৫৯ লাখ ৬১ হাজার টাকা ব্যয়ে আমদানি করা হবে।

কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবনায় ২০২০-২১ অর্থবছরের চাহিদা অনুযায়ী মিনি পিক সিজন, মিনি পিক সিজন, পরবর্তী অফ পিক সিজন এবং পিক সিজনে নিরবচ্ছিন্নভাবে সার সরবরাহের লক্ষ্যে অনুমোদিত সংগ্রহ পরিকল্পনা মোতাবেক কাফকো-বাংলাদেশ হতে সার আমদানির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২য় লটের ভেলিডিটির মেয়াদ আছে ১৫ আগস্ট পর্যন্ত।

এমইউএইচ/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]