আগ্রহ হারানোর শীর্ষে সিএপিএম আইবিবিএল ইসলামিক ফান্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ১৪ আগস্ট ২০২০

দীর্ঘ মন্দা কাটিয়ে সুবাতাস বইতে শুরু করেছে দেশের শেয়ারবাজারে। প্রতিদিনেই মূল্য সূচক বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে লেনদেনের গতি। এ পরিস্থিতিতেও বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর কারণে কিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে।

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করেছে সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড। বিনিয়োগকারীরা মিউচ্যুয়াল ফান্ডটি কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে।

এদিকে দাম কমে যাওয়ার পরও বিনিয়োগকারীদের একটি অংশ মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিট কেনার প্রতি আগ্রহ দেখাননি। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৪ লাখ ৪৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৯৮ লাখ ৬১ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১০ দশমিক ৫৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি ইউনিটের দাম কমেছে ৯০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিটের দাম দাঁড়িয়েছে ৭ টাকা ৬০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৮ টাকা ৫০ পয়সা।

মিউচ্যুয়াল ফান্ডটির দামের এমন করুণ দশা হলেও ২০১৯ সালের ব্যবসার ওপর প্রতিষ্ঠানটি ইউনিটহোল্ডারদের ৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। অবশ্য মিউচ্যুয়াল ফান্ডটির আগের লভ্যাংশের তথ্য পাওয়া যায়নি।

আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল আর্গন ডেনিমস। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৮ দশমিক ৩০ শতাংশ। এর পরেই রয়েছে ইমাম বাটন। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৭ দশমিক ৬০ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- আইপিডিসি ফাইন্যান্সের ৭ দশমিক ২৭ শতাংশ, পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্সের ৬ দশমিক ৬৩ শতাংশ, পপুলার লাইফ ইনস্যুরেন্সের ৬ দশমিক ৪৩ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ৪ দশমিক ৯৩ শতাংশ, কাশেম ইন্ডাস্ট্রিজের ৪ দশমিক ৬৫ শতাংশ, গ্লোবাল হেভি কেমিক্যালের ৪ দশমিক শূন্য এক শতাংশ এবং রূপালী ইনস্যুরেন্সের ৩ দশমিক ৮৫ শতাংশ দাম কমেছে।

এমএএস/এফআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]