ইসলামী ব্যাংকের শরিয়াহ্ পরিপালন বিষয়ে ওয়েবিনার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২০

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ঢাকা ইস্ট জোনের উদ্যোগে ‘ব্যাংকিং কার্যক্রমে শরিয়াহ্ পরিপালন’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (১২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত এই ভার্চুয়াল আয়োজনে ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন প্রধান অতিথির বক্তব্য দেন। বিশেষ অতিথির বক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মাহবুব উল আলম।

ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ব্যাংকের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ভাইস চেয়ারম্যান মুফতি ছাঈদ আহমদ। ঢাকা ইস্ট জোনপ্রধান মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে ওয়েবিনারে আরও বক্তব্য দেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শাসসুল হুদা ও মো. শামসুদ্দোহা। ব্যাংকের নির্বাহী ও কর্মকর্তারা ওয়েবিনারে অংশ নেন।

প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন বলেন, ইসলামী ব্যাংকিং কোনো কল্পনা বা তাত্ত্বিক কথা নয়, বরং বিশ্বের এক সফল বাস্তবতা। বর্তমান বিশ্বে ইসলামী ব্যাংকিং সর্বাধুনিক আর্থিক সেবা প্রদান করে যাচ্ছে। দেশের ২৫ শতাংশ ব্যাংকিং ইসলামী ব্যাংকিংয়ের আওতায় পরিচালিত হচ্ছে।

শরিয়াহ্ নীতির পরিপালন ইসলামী ব্যাংকিংয়ের মূলভিত্তি উল্লেখ করে তিনি বলেন, শরিয়াহ্ ব্যাংকিং করতে হলে প্রতিষ্ঠানের নির্বাহী-কর্মকর্তা, গ্রাহক ও স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্ট সবার ব্যক্তিগত জীবনাচরণ ও পেশাদারিত্বের ক্ষেত্রে সামাজিক ও মানবিক মূল্যবোধ, কল্যাণকামিতা, আন্তরিকতা, নিষ্ঠা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিপালন সংস্কৃতি লালন করতে হবে।

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরিয়াহ্ নীতি ও প্রচলিত আইন দুটোই পরিপালিত হয়। শরিয়াহ্ নীতির পরিপালন ইসলামী ব্যাংকিংয়ের অগ্রাধিকার প্রাপ্ত কোনো বিষয় নয়, বরং বাধ্যতামূলক। এর লক্ষ্য ও কর্মকাণ্ডে এমন কোনো উপাদান নেই যা ইসলাম অনুমোদন করে না।

ইসলামী ব্যাংকিং সব ক্ষেত্রেই পরিপালনকে গুরুত্ব দেয় উল্লেখ করে তিনি বলেন, পরিপালনহীনতা ব্যাংকিং খাতকে ধ্বংস করে দিতে পারে। ব্যাংকিং কার্যক্রমে যথাযথ শরিয়াহ্ পরিপালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে আরও বেশি সতর্কতা অবলম্বন করতে হবে।

মো. মাহবুব উল আলম বলেন, ইসলামী ব্যাংকিং শরিয়াহ্ নীতির সাথে আপস না করা একটি সার্বজনীন ব্যাংকিং ব্যবস্থা। শরিয়াহ্ নীতিমালায় অটুট থেকে এই ব্যাংকিং ব্যবস্থা বিশ্বমঞ্চে সফলতার স্বীকৃতি লাভ করেছে। ইসলামী ব্যাংকিং হালাল গ্রহণ ও হারাম বর্জনের ব্র্যান্ড ইমেজ তৈরি করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, ইসলামী ব্যাংক ব্যবস্থায় শরিয়াহ্ নীতি অপরিহার্য বিষয়। শরিয়াহ্ নীতির প্রতি মানুষের আস্থা ও ভালোবাসার কারণেই ইসলামী ব্যাংক ব্যবস্থা আজ ব্যাংকিং খাতের মডেলে পরিণত হয়েছে।

এইচএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]