এক কেজি পেঁয়াজের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২০

ভারতের রফতানি বন্ধ এমন খবরে হঠাৎ হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। একদিনে নিত্যপণ্যটির দাম প্রায় দ্বিগুণ বেড়ে এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। ন্যায্যমূল্যে পেঁয়াজ কিনতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাকের সামনে দীর্ঘ লাইন স্বল্প আয়ের মানুষের। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে ৩০ টাকায় মিলছে এক কেজি পেঁয়াজ।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পেঁয়াজ কিনতে টিসিবির পণ্যবাহী ট্রাকের সামনে ক্রেতাদের দীর্ঘ লাইন।

মধ্য বাড্ডায় টিসিবির ট্রাক থেকে পেঁয়াজ কিনেছেন সায়মা আক্তার। তিনি জাগো নিউজকে বলেন, ‘গতকাল বিকেলে পেঁয়াজ কিনতে গেছি দাম চাইছে ৮০ টাকা। না কিনে আজকে বাজারে গিয়ে দেখি পেঁয়াজ ১০০ টাকা হয়েছে। আমাদের আয় সীমিত এতো দামে কীভাবে পেঁয়াজ কিনব। ৩০ টাকার পেঁয়াজ কিনতে বাধ্য হয়ে লাইনে দাঁড়িয়েছি। প্রায় এক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে মাত্র এক কেজি পেঁয়াজ পেয়েছি।’

বাড্ডায় টিসিবির পণ্যবাহী বিক্রয়কারী প্রতিষ্ঠান দেওয়ান ট্রেডার্সের মকবুল হোসেন জাগো নিউজকে বলেন, ‘হঠাৎ করে দাম বেড়ে যাওয়ায় গতকাল থেকে পেঁয়াজের অনেক চাহিদা। মানুষের দীর্ঘ লাইন। সবাই পেঁয়াজের জন্য দাঁড়িয়েছে। ক্রেতা বেশি হওয়ায় একজনকে এক কেজির বেশি পেঁয়াজ দেয়া হচ্ছে না।’

তিনি জানান, ‘টিসিবি থেকে মাত্র ৩০০ কোজি পেঁয়াজ এনেছি। কিন্তু লাইনে যে সংখ্যক মানুষ আর তাদের যে চাহিদা তা ১ হাজার কোজিতেও পূরণ হবে না।’

পেঁয়াজ ছাড়াও তেল, চিনি ও ডাল বিক্রি করছে টিসিবি। চিনি ও ডালের কেজি ৫০ এবং পাঁচ লিটার তেল ৪০০ টাকা।

টিসিবি জানায়, ট্রাকসেল থেকে একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন। এছাড়া চিনি ও মসুর ডাল ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি এবং সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকা দরে দুই থেকে পাঁচ লিটার কিনতে পারবেন।

জানা গেছে, কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই সোমবার হুট করে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে প্রতিবেশী দেশ ভারত। এরপর ২৪ ঘণ্টা পার না হতেই দেশের বাজারে পেঁয়াজের দাম সেঞ্চুরি ছুঁয়েছে।

গত বছরও সেপ্টেম্বরে কোনো ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করেছিল। পরে দেশের ইতিহাসে পেঁয়াজের কেজি সর্বোচ্চ ৩০০ টাকা পর্যন্ত ওঠে। এবারও সেই সেপ্টেম্বরেই ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দিল। এতে পেঁয়াজের দাম আবারও অস্বাভাবিক হয়ে উঠতে পারে- এমন আশঙ্কায় কেউ কেউ বাড়তি পেঁয়াজ কেনা শুরু করেছেন।

মঙ্গলবার রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। আমদানি করা ভারতের পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা। অথচ গতকাল দেশি পেঁয়াজের কেজি ছিল ৬০-৬৫ টাকা এবং আমদানিকৃত পেঁয়াজের কেজি ছিল ৫০-৫৫ টাকা।

এসআই/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]