গার্মেন্টস শ্রমিক রফিক হত্যার বিচারের দাবিতে ২০ সংগঠনের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৪ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০

অরিয়েন্ট ড্রেসেস লিমিটেডের শ্রমিক রফিকুল ইসলামের হত্যাকারীদের গ্রেফতার, বিচার ও নিরীহ শ্রমিকদের পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন ক‌রে‌ছে ২০টি গার্মেন্টস সংশ্লিষ্ট শ্র‌মিক সংগঠন।

শনিবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সালেহা ইসলাম সান্তনার সভাপতিত্বে অংশগ্রহণকারী সংগঠনের নেতারা এতে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, গত ১৩ মার্চ অরিয়েন্ট ড্রেসেস লিমিটেড কর্তৃপক্ষের আয়োজনে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার গ্রিন ভিলেজ পার্কে পিকনিক চলাকালীন গার্মেন্টসের কর্মকর্তা মিজান, ইকবাল ও লিটন সঙ্ঘবদ্ধ হয়ে শ্রমিক রফিকুল ইসলামকে শ্বাসরুদ্ধ করে পরিকল্পিতভাবে হত্যা করে। মূল আসামিদের ৭ মাস ধরে গ্রেফতার না করে প্রত্যক্ষদর্শী গার্মেন্টস শ্রমিক জাহিদ, মিলন ও ফারুককে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্যাতন করে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় করে মামলাটি ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টা করেন।

তারা আরও বলেন, সম্প্রতি মূল আসামি মিজানকে গ্রেফতার করা হলেও বাকি দুই আসামি এখনো প্রকাশ্য দিবালোকে ঘুরে বেড়ায়। বক্তারা অবিলম্বে বাকি দুই আসামিকে গ্রেফতার করে বিচারের মুখোমুখি দাঁড় করানোর আহ্বান জানান।

নিহত রফিকুল ইসলামের মা কুলসুমা বেগম খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, আর যেন কোনো মায়ের কোল এভাবে খালি না হয়।

সদ্য জামিনে কারামুক্ত এ ঘটনার সাক্ষী গার্মেন্টস শ্রমিক জাহিদ পুলিশের রিমান্ডে ভয়াবহ নির্যাতনের বর্ণনা দিয়ে বলেন, জোরপূর্বক স্বীকারোক্তি নিয়ে তাদের প্রতি অবিচার করা হয়েছে।

মানববন্ধনে অংশ নেয়া‌ সংগঠগেু‌লো হ‌লো- মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় শ্রমিক জোট, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক কল্যান ফেডারেশন, জাতীয় গার্মেন্টস দর্জি শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস দর্জি শ্রমিক কেন্দ্র, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস জোট বাংলাদেশ, বাংলাদেশ ভাসমান নারী শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ শ্রমজীবী ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাংলাদেশ কৃষক ফেডারেশন।

এসআই/এমএসএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]