সূচকের পতন, কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২০

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

গত কয়েক কার্যদিবসের মতো আজও লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান হয়। তবে প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে পতনের মধ্যে পড়ে সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে ৯ হাজার ৯৮২ পয়েন্টে নেমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ১ হাজার ৭০৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এই পতনের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৭টি এবং ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারে লেনদেন হয়েছে ৮৫৩ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২৬ কোটি ৪৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো। কোম্পানিটির ৩৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৩৩ কোটি ১৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৭ কোটি ২১ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- নিটল ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এক্সপ্রেস ইন্স্যুরেন্স এবং কর্ণফুলী ইন্স্যুরেন্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩৭ পয়েন্ট। বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৭ প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম বেড়েছে। কমেছে ১৩৬টির এবং ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]